International

অচিরেই পৃথিবীর গা ঘেঁষে ছুটে যাবে ফুটবল মাঠের আকারের এক গ্রহাণু!

: মহাকাশে সদাই ছুটে বেড়াচ্ছে নানা মহাজাগতিক উপাদান। প্রায়ই পৃথিবীর গায়ের উপর চলে আসছে নানা গ্রহাণু। এ নিয়ে চর্চা ও উদ্বেগের শেষ নেই। 
কেন উদ্বেগ? মহাশূন্যে ভেসে বেড়াচ্ছে পৃথিবী (earth)। মহাশূন্যেই ভেসে বেড়াচ্ছে আরও গ্রহ, উপগ্রহ, গ্রহাণু। ফলে, কখন কোনটা আমাদের গ্রহের কাছাকাছি এস পড়ে তা নিয়ে বিজ্ঞানীদের উদ্বেগ খুব স্বাভাবিক। NASA তাই নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছে গ্রহাণুদের (The asteroid) গতিবিধি নিয়ে।

আরও পড়ুন: মিশরে মাটির তলায় ৩০০০ বছরের শহর!
সেই পর্যবেক্ষণেরই ফলস্বরূপ সম্প্রতি NASA জানিয়েছে, পৃথিবীর কক্ষপথের কাছাকাছি আরও একটি গ্রহাণু ধেয়ে আসতে চলেছে। গ্রহাণুটির নাম– AF8। জানা গিয়েছে, এর আয়তন একটা ফুটবল মাঠের (football field) সমান। এর ব্যাস ২৬০ থেকে ৫৮০ মিটারের মতো।

গ্রহাণুটি প্রতি সেকেন্ডে ৯ কিলোমিটার বেগে  মহাশূন্যে ছুটছে। পৃথিবীর কক্ষপথের ৩.৪ মিলিয়ন কিলোমিটার ঘেঁষে এটি অবস্থান করবে। NASA-র বিজ্ঞানীদের দাবি– এর থেকে বিপদের আশঙ্কা থাকতেই পারে!
২০২০ সালে প্রথম গ্রহাণুটি সম্বন্ধে জানা যায়। তার পর থেকে এই গ্রহাণু ঘিরে এখন পর্যন্ত মোট ১৫৭টি পর্যবেক্ষণ করা হয়েছে। তার ভিত্তিতেই নিশ্চিত হওয়া গিয়েছে, ৪ মে গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়বে। যদিও তার পর ঠিক কী হবে, তা নিয়ে কোনও কিছু নিশ্চিত করে বলতে পারেননি বিজ্ঞানীরা। 
আরও পড়ুন: বুলগেরিয়ার গুহায় ৪৫ হাজার বছর আগের মানবচিহ্ন

Back to top button