International

অবস্থা ভয়াবহ, এক সপ্তাহে বেকার ভাতার আবেদন ১.৪ মিলিয়ন মানুষের

ফাইল ছবি

ওয়াশিংটন: করোনার জেরে মার্কিন অর্থনীতি যে পুরোপুরি বিধ্বস্ত, ফের মিলল সে প্রমাণ। গত এক সপ্তাহে বেকার ভাতার জন্য মার্কিন মুলুকে আবেদন করেছেন প্রায় ১.৪ মিলিয়ন মানুষ।
আমেরিকায় ভাইরাসের ব্যাপক সংক্রমণের জেরে টানা চাকরি থেকে ছাঁটাই হয়ে চলেছে। বিভিন্ন রাজ্যে ভাইরাসের প্রকোপ বৃদ্ধিতে ফের ব্যবসা-দোকান খোলা থেকেও বিরত থাকছেন অনেকে। এরফলে অনেকে ক্ষেত্রেই চাকরি থেকে ছাঁটাই হচ্ছে এবং নতুন নিয়োগ প্রক্রিয়া থাকছে সম্পূর্ণ বন্ধ।
বৃহস্পতিবার লেবার ডিপার্টমেন্টের দেওয়া তথ্য বলছে, এই নিয়ে এটা ১৯ তম সপ্তাহ যখন সাপ্তাহিক ১ মিলিয়নেরও বেশি মানুষ বেকার ভাতার জন্য আবেদন করেছেন।
আমেরিকায় মার্চে করোনার প্রকোপের আগে এক সপ্তাহে কখনও বেকার ভাতায় আবেদনের সংখ্যা ৭০০,০০০ এর বেশি হয়নি। এমনকি ব্যাপক মন্দার সময়েও তা সপ্তাহে ৭ লক্ষের মধ্যেই ছিল। কিন্তু করোনার জেরে সব রেকর্ড ভেঙে গিয়েছে।

এআইআই জানাচ্ছে, ১৭ মিলিয়ন মানুষ বেকার ভাতার সুবিধা গ্রহণ করছে। এরফলে একটা ব্যাপার বোঝা যাচ্ছে যে, বহু মার্কিন পরিবার চাকরি হারানো এবং আর্থিক অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে।

মার্কিন মুলুকের দক্ষিণ এবং পশ্চিমের বেশ কিছু অঞ্চলে অনেকগুলি বার, রেস্তোঁরা, বিউটি সেলুন এবং অন্যান্য ব্যবসা একবার খোলার পরেও আবার বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন মালিকেরা। ফলে ওই সব জায়গায় কর্মরত ব্যক্তিরা পুনরায় বেকার হয়ে পড়েছেন।
এছাড়া বেশ কয়েকটি রাজ্য সংক্রমণের ভয়ে টুরিস্টদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। এর ফলে হোটেল, এয়ারলাইনস এবং টুরিস্ট এজেন্সিগুলো মারাত্মক ক্ষতিগ্রস্থ হচ্ছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close