Technology

আইফোন ব্যবহারকারী লক হওয়া পাসওয়ার্ড কীভাবে পুনরায় সেট করবেন? দেখে নিন

বর্তমান সময়ের মানুষ তাদের সমস্ত দরকারী কাজ নিজেদের স্মার্ট ফোনের মাধ্যমে করে থাকে। এখন ফোন শুধু কথা বলা বা এসএমএস করার জন্য না, বরং জীবনযাপনের ক্ষেত্রে একটা অতি গুরুত্বপূর্ণ জিনিস এই ফোন। অফিস থেকে ব্যাঙ্ক নানা দরকারী ফাইল থাকে এই স্মার্ট ফোনের মধ্যে। আর এই দরকারী ফাইল অন্যদের থাকে সুরক্ষীত রাখতে সকলে পাসওয়ার্ড ব্যবহার করে।

অনেকসময় নানা অ্যাপ বা ফাইল ডাউনলোড করার সময় ফোনের সুরক্ষার জন্য কিংবা নানা ফাইলের সুরক্ষার জন্য অ্যাকাউন্ট লক হয়ে যায়। পাসওয়ার্ড ফোন বা ফাইলের সুরক্ষার জন্য উপকারী হলেও এটি লক হয়ে গেলে তা খুব কষ্টদায়ক। আর আপনি যদি অ্যাপেল ব্যবহারকারী হন তাহলে এই পাসওয়ার্ড লক হওয়া কতটা বিরক্তিকর হতে পারে বুঝতে পারবেন।

গ্রাহকদের কথা ভেবে অ্যাপেল নিয়ে এসেছে এক নতুন সুবিধা। এখন অ্যাপেল আইডি পাসওয়ার্ডটি বিভিন্ন উপায়ে পুনরায় সেট করার জন্য একটি বিকল্প ব্যবস্থা সরবরাহ করে, যাতে গ্রাহক এটিকে পুনরায় সেট করতে পারেন এবং সহজেই কাজটি চালিয়ে যেতে পারে। গিজবোট একটি সহজ পদ্ধতি দেখিয়েছে যার ফলে গ্রাহকরা পুনরায় পাসওয়ার্ড পরিবর্তন এবং সেট করতে পারে।

কী ভাবে পুনরায় পাসওয়ার্ড সেট করাতে পারবে গ্রাহকরা তাদের অ্যাপেলের ডিভাইজের জন্য তা দেখে নেওয়া যাক। অ্যাকাউন্টে ভুলে যাওয়া পাসওয়ার্ড খুঁজে পাবার জন্য বা সেট করবার জন্য ব্যবহারকারীকে প্রথমে appleid.apple.com ক্লিক করতে হবে। এর পরে পেজের মাঝখানে থাকা Forgot Apple ID or password অপশনে ক্লিক করার পর পাসওয়ার্ডটি একটি ড্রপ-ডাউন মেনু থেকে সাইন ইন স্ক্রিনটি স্বয়ংক্রিয়ভাবে পূর্বে পূরণ করতে পারে গ্রাহক। বিশেষত , রিমেমবার মি বক্সে গেলে এটি পুনরায় দেখতে পাবেন গ্রাহক এবং সঙ্গে এটি কী ভাবে কাজ করে তাও দেখতে পাবে।

দ্বিতীয় পর্বে ব্যবহারকারীকে এমন একটি পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে যেখানে অ্যাপল আইডি পুননির্মানের জন্য কী করতে হবে, যা মূলত গ্রাহকের মেল আইডিতে বলে দেওয়া হবে। তারপরে, গ্রাহককে একটি নতুন পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে যেখানে ব্যবহারকারীর নিজের নামের পাশাপাশি অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ইমেল ঠিকানা প্রবেশ করাতে হবে। আর এর প্রক্রিয়ার পরে click on Continue এবং ‘I need to reset my password’ এ ক্লিক করলে ব্যাবহারকারী পুনরায় রিসেট করার সুবিধা পাতে সক্ষম হবে।

তৃতীয় পর্বে গ্রাহককে পাসওয়ার্ড রিসেট করার জন্য ইমেল এ সুরক্ষার প্রশ্ন গুলির উত্তর দিতে হবে। উত্তর দেওয়া সম্পন্য হলে নিজের জন্মতারিখ নিশ্চিত করলে অ্যাপেল ব্যবহারকারী নতুন পাসওয়ার্ড সেট করতে পারবে ব্যাবহারকারী।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।

Back to top button