Islam

আল্লাহপাক বলেছেন, পৃথিবীতে বিপর্য’য় আসে মানুষের কৃতকর্মের ফলে

ইস’লাম ডেস্ক: সর্বশক্তিমান আল্লাহ সবকিছুর নিয়ন্ত্রক, অস্ট্রেলিয়ায় সাম্প্রতিক আ’গু’ন ও পানির ভূমিকায় সেটা আবারও প্রত্যক্ষ করলো বিশ^বাসী। কারণ কোনোক্রমেই অস্ট্রেলিয়ার ওই দা’বা’নল নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছিলো না। আগ্রাসী ওই দা’বান’লের কাছে বিজ্ঞান-প্রযু’ক্তির সর্বোচ্চ উন্নতির পরও মানুষ কতো অসহা’য়। আর বৃষ্টি ও ব’ন্যা ওমন দাবানলকে প্রশমিত করেছে কতোই না সহ’জে।

আ’গু’ন, পানি, মাটি, বাতাস আল্লাহতায়ালার নিদর্শনই শুধু নয়, আল্লাহ এসবের মাধ্যমে অবাধ্যদের শাসন, সত্যত্যাগীদের শা’স্তি এবং অনাচারী-অ’প’রাধীদের ধ্বং’স সাধ’ন করেন। পবিত্র কোরআনে এ বিষয়ে বিবরণ রয়েছে। আল্লাহ স্প’ষ্ট ভাষায় বলেছেন, পৃথিবীর স্থল ও জলভাগে বিপর্যয় সৃষ্টি হয় মানুষের কৃতকর্মের ফলে (সূরা রুম : আয়াত ৪১)। সুতরাং, বলাই বাহুল্য, অস্ট্রেলিয়ার দা’বান’ল ও বৃষ্টি-ব’ন্যার মধ্যে রয়েছে স্বাভাবিক বোধসম্পন্ন মানুষের জন্য শিক্ষা।

মানুষ আল্লাহ তায়ালার শ্রেষ্ঠতম সৃষ্টি হলেও অনেকের কৃতকর্ম তাদের নিকৃ’ষ্ট’তম জীব হিসেবে চিহ্নিত করছে। মানবিক মূল্যবোধ ও বিবেকের অনুশাসন তাদের মধ্য থেকে দ্রুত অ’পসৃ’ত হচ্ছে। মানুষ অবলীলায় খু’ন, ধ’র্ষ’ণ, লু’টসহ নানা অ’প’ক’র্ম ও অ’প’রা’ধ করছে। এরফলে আল্লাহর অসন্তুষ্টি ক্রমাগত বাড়ছে। প্রাকৃতিক দু’র্যো’গ ও বিপর্যয় আপতিত হচ্ছে সে কারণেই।

বিজ্ঞানীরা বলছেন, আবহাওয়া পরিবর্তনের ফলে দা’বান’ল, ঝ’ড়বৃষ্টি, ব’জ্রবৃ’ষ্টি, ব’ন্যা, জ্ব’লো’চ্ছাস, ভূ’মিক’ম্প এবং ভূ’মিধ’সসহ প্রাকৃতিক বি’পর্য’য় বেড়ে গিয়েছে। আবহওয়ার এই পরিবর্তনের জন্য মানুষই দায়ী। বিজ্ঞানীরা আরও বলছেন, মানুষের অ’নাচার, অ’পকর্ম, লো’ভ ও ধ্বং’সাত্ম’ক কার্যকলাপ এবং প্রাকৃতিক উপকরণ ও সম্পদের যথেচ্ছ ব্যবহার আবহাওয়ার পরিবর্তনকে অবশ্যম্ভাবী করে তুলছে। আর পৃথিবী ও মানুষকেই এর অনি’বা’র্য খেসারত দিতে হচ্ছে এবং হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close