রেসিপি

ঈদ রেসিপি: খাসির ঝাল মাংস

আগামবার্তা ডেস্ক : সামনেই কোরবানীর ঈদ। এই ঈদে অনেকেই খাসি কোরবানী দিয়ে থাকেন। তাছাড়া যাদের গরুর মাংস খাওয়া নিষেধ তারা খাসির মাংসই খেয়ে থাকেন। আর খাসির মাংসের ঝাল কিন্তু অসাধারণ স্বাদের। তাই আজ দেখে কিভাবে খাসির মাংসের ঝাল রান্না করতে হয়- উপকরণ : ১. খাসির মাংস ১ কেজি,
২. ছোট আকারের আলু ১০-১২ টি অথবা বড় আলু কিউব করে কাটা ।
৩. পেঁয়াজের কুচি আধা কাপ,
৪. মরিচের গুঁড়া ২ টেবিল চামচ,
৫. আদা বাটা ১ টেবিল চামচ,
৬. রসুন বাটা ১ টেবিল চামচ,
৭. টক দই আধা কাপ,
৮. ধনের গুঁড়া ১ চা-চামচ,
৯. হলুদের গুঁড়া ১ চা-চামচ,
১০. এলাচি ৩টি,
১১. দারুচিনি ৪-৫টি,
১২. তেজপাতা ৩টি,
১৩. তেল আধা কাপ,
১৪. লবণ পরিমাণমতো,
১৫. জিরার গুঁড়া ১ চা-চামচ,
১৬. কাঁচা মরিচ ৪-৫টি।

আরো পড়ুন:- ঈদ রেসিপি: গরুর মাংসের শাহী রেজালা

প্রণালি :
খাসির মাংসগুলো টুকরো করে কেটে ভালো করে ধুয়ে নিয়ে সুন্দর করে চালনী বাটিতে রেখে পানি ঝরিয়ে নিতে হবে। তার পর টক দই দিয়ে মেখে ২০ মিনিট মেরিনেট করে রেখে দিতে হবে।
আদা,রসুন বাটা ও লবণ মাখিয়ে আরও ১৫/২০ মিনিট রেখে রাখতে হবে। পাত্রে তেলে পেঁয়াজের কুচি গুলো ভেজে বাদামি করতে হবে নিতে হবে ।
তার পর এর সঙ্গে আদা বাটা, রসুন বাটা, মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, হলুদের গুঁড়া, এলাচি, দারুচিনি, তেজপাতা ও লবণ একসঙ্গে মিশিয়ে সামান্য পরিমাণ পানি দিয়ে ভালোভাবে মসলাগুলো মিশিয়ে কষিয়ে নিতে হবে।
ছোট বা কিউব করে কাটা আলুগুলো আগেই অন্য পাত্রে সেদ্ধ করে নিতে হবে। এবার কষানো মসলায় আলু ও মাংসগুলো এক সঙ্গে ঢেলে দিন। এর পর সামান্য পানি দিয়ে সেদ্ধ করতে দিন। পানি কমে এলে তাতে জিরার গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে আবার ঢেকে দিন। কিছুক্ষণ পরে দেখে নিন মাংসগুলো সেদ্ধ হয়েছে কি না। মাংস ভুনা ভুনা হলে নামিয়ে ফেলুন এবং গরম গরম পরিবেশন করুন।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close