Bangladesh

এক কোটি মায়ের মোবাইলে পৌঁছল উপবৃত্তি

: এক কোটি মায়ের মোবাইলে সরকারের প্রাথমিক ও গণশিক্ষার উপবৃত্তির টাকা পৌঁছে দিয়েছে ‘নগদ’। বাড়ির পাশে ‘নগদ’ উদ্যোক্তা থাকায় সহজে, প্রয়োজন অনুসারে ক্যাশ-আউটও করে নিতে পারছেন উপকারভোগীরা। এই দফায় ‘নগদ’ বিতরণ করেছে আগে থেকেই জমে থাকা ২০২০ সালের এপ্রিল-জুন প্রান্তিকের উপবৃত্তি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঈদের আগেই আরো দুটি প্রান্তিকের উপবৃত্তিসহ ২০২১ সালের শিক্ষা উপকরণ কেনার ভাতাও পেয়ে যাবেন শিক্ষার্থীর অভিভাবকেরা। ফলে শিক্ষার্থীদের ঈদের আনন্দ কিছুটা হলেও বৃদ্ধি পাবে।

সিলেটের আম্বরখানা কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গনেশ পাল দীপু জানান, তিনি বেশ কয়েক বছর ধরেই সরকারের উপবৃত্তি নিয়ে কাজ করছেন। তার বিবেচনায় ‘নগদ’ যে প্রক্রিয়ায় একটি জাতীয় ডেটাবেজ তৈরি করে মায়েদের মোবাইলে টাকা পাঠানোর ব্যবস্থা করেছে সেটি যুগান্তকারী এক ঘটনা।

তিনি বলেন, আগে প্রক্রিয়াটা অ্যানালগ ছিল। শিক্ষকদেরকে অনেকগুলো রেজিস্টার এবং খাতা মেইনটেইন করতে হতো। বিভিন্ন স্কুল মিলে আমাদেরকে বারবার মিটিং করে তালিকা তৈরি করতে হতো। অনেক ক্যাশ টাকাও থাকতো, ফলে শিক্ষকদের ঝুঁকি বেশী ছিল। মা-বাবারাও বারবার টাকার জন্যে খোঁজ নিতেন। আর এখন এসবের কোনো বালাই নেই।

প্রায় এক বছর উপবৃত্তি বিতরণ বন্ধ থাকার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় গত বছরের ডিসেম্বরে ‘নগদ’-এর সঙ্গে চুক্তি করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। ‘নগদ’-এর মাধ্যমে উপবৃত্তি বিতরণের ফলে স্বচ্ছতা নিশ্চিত হয়েছে, ভূতুড়ে সুবিধাভোগী বাদ পড়েছে, অন্যদিকে উপবৃত্তি ও শিক্ষা উপকরণ বিতরণে সরকারের খরচ এক-তৃতীয়াংশে নেমে এসেছে।

সূত্রঃ zoombangla

Back to top button