Technology

এক ঝলকে দেখে নিন আসন্ন কিছু স্মার্ট ফোনের তালিকা

কলকাতা: ২০২০ করোনার তান্ডবে গোটা বিশ্ব সমস্ত পরিষেবা বন্ধ ছিলো। আর এই কারণে আগের বছর শুরুর দিকে একাধিক স্মার্ট ফোন লঞ্চ করে থাকলেও বছরের বাকি অর্ধের বেশিটা সময় কোনও সংস্থা তাদের স্মার্ট ফোনগুলি বাজারে আনতে পারেনি। সেই খামতিকে দূর করতে ২০২১ সালের শুরু থেকে প্রায় জোড়কদমে কাজ করেছে সমস্ত ফোন প্রস্তুত কারক সংস্থায়। বছরের শুরু থেকে একাধিক স্মার্ট ফোন লঞ্চ করেছে রেডমি, স্যামসং, নোকিয়া, রিয়েলমি প্রায় প্রতিটা কোম্পনি। ভিন্ন ভিন্ন দামে এবং ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যে প্রকাশ করা হয়েছে এই স্মার্ট ফোনগুলি। এমনকি 4G সংযোগের পাশাপাশি 5G সংযোগও চালু করা হয়েছে।

ভারত এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের একাধিক জায়গার আগামী মাসগুলিতেও বিভিন্ন ফোন লঞ্চ করা হবে। চলুন দেখে নেওয়া যাক এক ঝলকে বাজারে আসন্ন স্মার্টগুলির নাম এবং তাদের কিছু বৈশিষ্ট্য।

১ – আগামী ৮ তারিখে লঞ্চ করতে চলেছে Realme C25 স্মার্টফোন। ৬.৫ ইঞ্চি bezel-less স্ক্রিনের সঙ্গে থাকবে Android 11। পাশাপাশি প্রসেসরের জন্য থাকছে UI 2.0 Octa-core Processor। 64GB 4GB RAM এবং 128GB 4GB RAM এর সঙ্গে থাকছে 48 MP + 2 MP + 2 MP Rear ক্যামেরা সেটআপ এবং 8MP ফন্ট ক্যামেরা। এছাড়া নন রিমুভাল 6000 mAh ব্যাটারি পরিষেবা থাকছে এই স্মার্ট ফোনে।

২- আগামী ৮ তারিখে লঞ্চ করতে চলেছে Realme C21 স্মার্টফোন। ৬.৫ ইঞ্চি IPS LCD স্ক্রিনের সঙ্গে থাকবে Android 10। পাশাপাশি প্রসেসরের জন্য থাকছে UI Octa-core Processor। 13 MP + 2 MP + 2 MP Rear ক্যামেরা সেটআপ এবং 5 MP ফন্ট ক্যামেরা থাকবে। এছাড়া নন রিমুভাল 5000 mAh ব্যাটারি পরিষেবা থাকছে এই স্মার্ট ফোনে।

৩- আগামী ৮ তারিখে লঞ্চ করতে চলেছে Realme C20 স্মার্টফোন। ৬.৫২ ইঞ্চি (1600 x 720 pixels) HD+ 20:9 mini-drop স্ক্রিনের সঙ্গে থাকবে Android 10 । পাশাপাশি প্রসেসরের জন্য থাকছে Octa Core MediaTek Helio G35 12nm Processor। 2GB LPDDR4x RAM, 32GB (eMMC 5.1) storage এর সঙ্গে থাকছে 8 MP ক্যামেরা এবং 5MP ফন্ট ক্যামেরা। এছাড়া ৫000 mAh ব্যাটারি পরিষেবা থাকছে এই স্মার্ট ফোনে।

৪- ৬.৬৭ ইঞ্চি FHD+ AMOLED Touchscreen স্ক্রিন থাকবে Redmi K40 Pro Plus স্মার্ট ফোনে। পাশাপাশি প্রসেসরের জন্য থাকছে Octa Core Snapdragon 888 Processor। 6/8GB RAM এবং 128/256GB ROM এর সঙ্গে থাকছে 48MP + 8MP + 5MP Triple Rear ক্যামেরা সেটআপ এবং 20MP ফন্ট ক্যামেরা। এছাড়া 4520mAh ব্যাটারি পরিষেবা থাকছে এই স্মার্ট ফোনে।

৫ – ৬.৭ ইঞ্চি Super AMOLED Plus স্ক্রিন থাকবে Samsung Galaxy M62 স্মার্ট ফোনে। পাশাপাশি প্রসেসরের জন্য থাকছে Exynos 9 Octa 9825 chipset Processor। 8GB RAM এর সঙ্গে থাকছে 64MP + 12MP + 5MP + 5MP Rear ক্যামেরা সেটআপ এবং 32MP ফন্ট ক্যামেরা। এছাড়া 7,000mAh Li-ion ব্যাটারি পরিষেবা থাকছে এই স্মার্ট ফোনে।

৬- ৬.৫ ইঞ্চি bezel-less স্ক্রিন থাকবে Lenovo Legion 2 Pro স্মার্ট ফোনে। পাশাপাশি প্রসেসরের জন্য থাকছে Octa-core Kryo 680 2.84GHz Single-core Processor। এছাড়া 12GB RAM এর সঙ্গে থাকছে 16MP ক্যামেরা সেটআপ এবং 20MP pop-up ফন্ট ক্যামেরা। এছাড়া 7,000mAh Li-ion ব্যাটারি পরিষেবা থাকছে এই স্মার্ট ফোনে।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।

Back to top button