আন্তর্জাতিক

এক প্যাকেট আঙুরের দাম ১১ লাখ টাকা!

আগাম বার্তা: আঙুরের একটি প্যাকেট, যার ওজন সর্বসাকুল্যে ৫০০ গ্রামও নয়। দাঁড়িপাল্লায় তুললে ৪৮০ গ্রাম। থোকায় গুনেগুনে ২৪টি আঙুর। এর দাম বাজারে কত হতে পারে? হাজার টাকা বা দুই হাজার টাকা। তার বেশি হওয়ার কথা নয়।

কিন্তু এই আঙুর সেই আঙুর নয়। সবাই যে নাম শুনেছেন, তাও নয়। এই আঙুর ‘রুবি রোমান’ নামে পরিচিত। আঙুর হিসেবে অত্যন্ত রসালো। আর দাম?

এক প্যাকেট আঙুর ১.২ মিলিয়ন ইয়েন। টাকার হিসাবে প্রায় ১১ লাখ টাকা। গত মঙ্গলবার, জাপানের এক নিলামে এই দরেই বিক্রি হয়েছে একথোকা রুবি রোমান। কিনেছেন জাপানি ‘হট স্প্রিং ইনস’র ম্যানেজার।

‘রুবি রোমান’ জাতের আঙুরগুলো রুবি পাথরের মতই মূল্যবান। পাওয়া যায় একমাত্র জাপানের ইসিকোয়ায়। স্বাদ এতটাই মিষ্টি, আর সুন্দর যে কেউ আবার খেতে শুরু করলে থামতে চায় না। তবে এত দামী যে খুব কম লোকের সৌভাগ্য হয়েছে রুবি রোমান খাওয়ার।

এটি বিশ্বের সবচাইতে দামি আঙুর। এর এক একটির আকার একটি পিংপং বলের সমান বড়। জাপানে রুবি রোমান নামের ঐতিহ্যবাহী এই আঙুরটি মর্যাদার প্রতীক হিসেবে বিবেচিত।

উল্লেখ্য, রুবি রোমান আঙুরের চাষ শুরু হয় ১৯৯২ সালে, জাপানের ইশিকাওয়া অঞ্চলে। দীর্ঘ এক যুগ পর অর্থাৎ ২০০৪ সালে এটি বিশ্বব্যাপী পরিচিতি পায়। ২০০৮ সালে প্রথমবারের মত এটি বিক্রির জন্য বাজারে তোলা হয়। এরপর থেকে প্রতি বছরই এর মূল্য বেড়েই চলেছে। এর কারণ হচ্ছে দুষ্প্রাপ্যতা এবং একই সঙ্গে জনপ্রিয়তা।

শেয়ার করুন/

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close