Technology

এখন থেকে ওয়াই-ফাই দিয়েও কল করতে পারবে ভিআই গ্রাহক

ভারতের তৃতীয় বৃহত্তম টেলিকম সংস্থা ভিআই (ভোডাফোন-আইডিয়া) তাদের প্রিপেড গ্রাহকদের জন্য নতুন একটি পরিষেবা চালু করেছে। ভিআই গ্রাহকদের জন্য চালু করেছে ওয়াই-ফাই কলিং পরিষেবা।

টেলিকম সংস্থার তরফে জানানো হয়েছে এই নতুন সুবিধা মিলবে রিয়েলমি এবং অ্যাপেল স্মার্ট ফোন ব্যবহারকারীদের। কোম্পানির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে iPhone 6s এবং তার ওপরের ডিভাইস ব্যবহারকারীরা অ্যাক্সেস করতে পারবে ওয়াই-ফাই কলের সুবিধা।

সম্প্রতি গোয়া, কলকাতা, গুজরাট, দিল্লি এবং মাহারাষ্ট্র মতো নির্দিষ্ট কিছু জায়গায় এই পরিষেবা চালু করা হয়েছে। আগামী দিনে এই পরিষেবাতে আরও বেশকিছু জায়গা যুক্ত হবে বলে উল্লেখ করা হয়েছে সংস্থার তরফে।

সর্বশেষতম স্মার্টফোনগুলিতে এই ওয়াই-ফাই কলিং পরিষেবা মিলবে, যা ওয়্যারলেস ইন্টারনেট সংযোগের মাধ্যমে কল করার অনুমতি দিয়ে থাকে। এই কলের জন্য আলাদা করে টাকা কিংবা কোনও অ্যাপ ইনস্টল করতে হবেনা গ্রাহকদের।

অন্যদিকে ভারতের রাষ্ট্রীয় টেলিকম সংস্থা বিএসএনএল গ্রাহকদের উইং অ্যাপের মাধ্যমে কল করার সুবিধা দিয়ে থাকে। এই কল করার জন্য বিএসএনএল গ্রাহকদের ১,০৯৯ টাকা দিয়ে রেজিস্টার করতে হয়।

টেলিকম সংস্থা ভিআই সেই সমস্ত অঞ্চলে ওয়াই-ফাই কলিং পরিষেবা দেওয়া হচ্ছে, যেখানে নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যা রয়েছে। ওয়াই-ফাই কলিং সমস্ত আন্তর্জাতিক কলগুলি করতে এবং গ্রহণ করতে সক্ষম বলে জানানো হয়েছে কর্তৃপক্ষের তরফে। তবে গ্রাহকদের মনে রাখতে হবে ওয়াই-ফাই কলিং তখনই সম্ভব, যখন ওয়াই-ফাই সংযোগ থাকবে।

ওয়াই-ফাই কলিং পরিষেবা গ্রহন করার জন্য প্রথমে ব্যবহারকারীকে সেটিং অপশনে গিয়ে ইন্টারনেট অপশনে ক্লিক করতে হবে। এর পরে সিম অ্যালং উইথ নেটওয়ার্ক কিল্ক করে সিম ১ অথবা ২ নির্বাচন করতে হবে। সব শেষে ওয়াই-ফাই অপশনে ক্লিক করলে পক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

টেলিকম সংস্থা ভিআই এর ওয়াই-ফাই কলিং পরিষেবা মিলবে Realme 5, Realme 5i, Realme 5S, Realme 5i, Realme 7i, Realme 8 Pro, এবং Narzo 20A স্মার্ট ফোনগুলিতে।

এর পাশাপাশি অন্যতম জনপ্রিয় ফোন প্রস্তুত কারক সংস্থা Apple এর iPhone 6s Plus, iPhone SE (1st generation), iPhone 7, iPhone 7 Plus, iPhone 8, iPhone 8 Plus, iPhone X, iPhone XR, iPhone XS, iPhone XS Max, iPhone 11 series, এবং iPhone 12 series স্মার্ট ফোন ব্যবহারকারীদের মিলবে এই পরিষেবা।

Realme এবং Apple ছাড়াও ওয়াই-ফাই কলিং পরিষেবা মিলবে OnePlus, Redmi, Poco, Xiaomi, এবং Samsung সংস্থার স্মার্ট ফোনগুলিতে। এর মানে শুধুমাত্র Oppo এবং Vivo সংস্থার স্মার্ট ফোন ব্যবহারকারীদের মিলবে না এই সুবিধা।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

Back to top button