আন্তর্জাতিক

এয়ারস্পেশ ব্যবহার করবে না মোদীর বিমান, জানিয়ে দিল ইসলামাবাদ – আগাম বার্তা

ইসলামাবাদ: প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদীকে আকাশ পথ ব্যবহাত করতে দেবে না পাকিস্তান। বুধবার ভারত অনুরোধ করার পরই একথা স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে ভারতের বিদেশমন্ত্রকের তরফে। আমেরিকা সফরে যাওয়ার জন্য পাকিস্তানের এয়ারস্পেস ব্যবহারের অনুমতি চেয়েছিল নয়াদিল্লি।

আগামী সপ্তাহে রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে যাবেন মোদী। আর সেখানে যাওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকে যাতে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেওয়া হয়, তার জন্য বুধবার আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের কাছে অনুরোধ করে ভারত। এরপরই পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, মোদীকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। এর আগে চলতি মাসেই ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান।

৩৭০ ধারা বিলোপের পর একাধিকবার আকাশপথের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার হুমকি দিয়েছে পাকিস্তান। কিন্তু এখনও এ বিষয়ে সরকারীভাবে কোনও নোটিশ দেওয়া হয়নি। আংশিকভাবে আকাশপথ ব্যবহারের অনুমতি বজায় রেখে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রেখেছে পাকিস্তান।

এর আগে চলতি বছরেই ১৩ ও ১৪ জুন কিরঘিজস্থানের বিশকেকে সাংহাই কোঅপারেশন অগানাইজেশন সংক্ষেপে এসসিও’র সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাক আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া হয়৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানের জন্য সেই আকাশপথ জরুরি ছিল৷ পাকিস্তান এই প্রস্তাবে রাজি হলেও, পরে ভারতের বিদেশমন্ত্রক জানিয়ে দেয়, পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না মোদী৷

বালাকোটে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করেই জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল ভারতীয় বায়ুসেনার বিমান৷ সেই রকম হামলা আবারও হতে পারে৷ এই আশংকা থেকেই পাকিস্তান নিজের আকাশপথ ব্যবহার ভারতের জন্য বন্ধ করে দেয়৷ এক্ষেত্রে অসুবিধায় পড়েছিল ইউরোপ থেকে দক্ষিণ পূর্ব এশিয়া গামী বিমানগুলি। এই ঘটনার কিছুদিন আগেই পুলওয়ামা হামলায় ৪০ জন জওয়ান প্রাণ হারান।

Leave a Reply

Back to top button
Close