Doctor Tips

ওজন রাখুন নিয়ন্ত্রনে

নিজের ওজন নিয়ন্ত্রণ করে শরীরটাকে হালকা রাখতে হিমসিম খেতে হয় প্রায় সবাইকে। সবসময়  মাথার মধ্যে ঘুরতে থাকে, “ ইস মোটা হয়ে যাচ্ছি!” আর মেয়েদের ক্ষেত্রে সন্তান হওয়ার পর তো কথাই নেই, ওজন বেড়ে দ্বিগুণ। কিন্তু উপায় নেই, ওজন যেন কিছুতেই নিয়ন্ত্রণ করা যায় না। ডায়েট, ব্যায়াম ইত্যাদি সবকিছুকে ব্যর্থ করে ওজন যেন প্রতিদিন বেড়েই যাচ্ছে। আজ জেনে নিন কয়েকটি টিপস যাতে ওজন আর না বাড়ে।
১. ডায়েটিং রোজকার জীবনে নিশ্চয়ই জরুরি, তবে খাবার খাওয়ার মধ্যে যেন বেশি সময়ের ব্যবধান না থাকে। ডায়েট করতে গিয়ে কখনোই না খেয়ে থাকবেন। দিনে অন্তত চার থেকে পাঁচ বার খাওয়ার অভ্যাস করুন। কিন্তু তা যেন স্বাস্থ্যকর খাবার হয়।
২. যেহেতু আজকাল বেশিরভাগ চাকরিও সেই ডেস্কে বসে, তাই মেয়েদের ক্ষেত্রে দৈনিক ক্যালোরি গ্রহনের পরিমান দিনে ১০০০-১৫০০ বেশি না হওয়াই ভাল।পুরুষের শারীরিক চাহিদা বেশি তাই তাদের জন্য ২০০০ ক্যালোরি। এর বেশি একদম না।
৩. রোজ দিনে অন্তত একবার হালকা শরীরচর্চা করা জরুরি। দৈনিক ২০ মিনিট হালকা কসরত করুন।
৪. রাতের খাবার খাওয়ার পর খানিকক্ষণ হালকা শরীরচর্চা করা ভাল। খাওয়ার ২ ঘণ্টা পর একটু হেঁটে নিতে পারেন, শরীর ঝরঝরে থাকবে।
৫. খাওয়াদাওয়ার সঠিক সময় মেনে চলুন। হজম ক্ষমতা গতিশীল রাখতে এটা খুব জরুরী।

৬. সারাদিনের প্রত্যেকটা খাবার খাবেন, বাদ দেবেন না। প্রধানত ব্রেকফাস্ট খাওয়া আবশ্যিক।

৭. নির্দিষ্ট বেলার খাবারের মাঝে যদি খিদে পায়। তবে প্রচুর পরিমানে জল এবং মরসুমি ফল খান।                                                                                                                                                                                                                     ৮. মিষ্টি, ঠান্ডা পানীয়, কেক খান সপ্তাহে একদিন।
৯. খাদ্য তালিকা থেকে প্রাণীজ ফ্যাট, বিশেষত রেড মিট ও ডালডা বাদ দিন।
১০. দিনে দুইকাপ গ্রিন টি পানের অভ্যাস গড়ে তুলুন এবং মাদকদ্রব্যের নেশা ছেড়ে দিন।

জীবনের জয়গান মুকেশের এই অদ্ভুত লড়াই: Watch Aparajito Episode 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close