Doctor Tips

করোনা হয়নি; টেস্টেও নেগেটিভ, একই পরিবারের ৩ শিশুর দেহ মিলল কোভিড অ্যান্টিবডি

: করোনাভাইরাসকে ঠেকাতে পারে দেহে তৈরি হওয়া অ্যান্টিবডি। এই অ্যান্টিবডি তৈরি হতে পারে যদি কেউ ওই ভাইরাস আক্রান্ত হন। কিন্তু এই ধারনাকে পাল্টে দেওয়ার মতো ঘটনা ঘটল অস্ট্রেলিয়ায়।
আরও পড়ুন-স্বামীর আয় কত, এবার RTI করে জানতে পারবেন স্ত্রী

অস্ট্রলিয়ার এক পরিবারের ৩ শিশুর দেহে পাওয়া গিয়েছে কোভিড অ্যান্টিবডি। কিন্তু তারা কখনও করোনা আক্রান্ত হয়নি। তাদের সোয়াব পরীক্ষাতে করোনার চিহ্ন মেলেনি। গবেষকদের অবাক করেছে বিষয়টি।
এক ব্রিটিশ সংবাদপত্রের খবর অনুয়ায়ী, ওই ৩ শিশুর বাবা-মা করোনা আক্রান্ত হয়েছিলেন। কিন্তু তাদের সঙ্গে থাকার পরও ছেলেমেয়েদের কেউই করোনা আক্রান্ত হয়নি। এখন পরিবারের সবার স্যালাইভার অ্যন্টিবডি টেস্ট করে দেখা গিয়েছে সবার দেহেই কোভিড অ্যান্টিবডি রয়েছে। পরিবারের শিশুদের কোভিড টেস্ট করা হয়। কারও দেহেই করোনার অস্তিত্ব মেলেনি।

সাধারণভাবে দেহে কোনও সংক্রমণ হল তা রুখতে দেহে নিজে থেকেই তৈরি হয়ে যায় অ্যান্টবডি। তারাই সংক্রমণের সঙ্গে লড়াই করে। অর্থাত্ কারও দেহে অ্যান্টিবডি থাকার অর্থ সে কোনও এক সময়ে ভাইরাস আক্রান্ত হয়েছিল।
আরও পড়ুন-উৎসবের মাঝেই গত ৫ দিন টানা পাঁচ চিকিৎসকের মৃত্যু রাজ্যে  
ওইসব শিশুদের রিপোর্ট যিনি খতিয়ে দেখেছেন সেই চিকিত্সক ডা মেলানি নিল্যান্ড জানিয়েছেন, ওই তিন শিশুর মধ্যে সবচেয়ে যে ছোট তার দেহে যে অ্যান্টবডি পাওয়া গিয়েছে তা সবচেয়ে শক্তিশালী।

Back to top button