International

করোনার দুর্বল হওয়ার তত্ত্ব খারিজ, এখনও প্রাণঘাতী ভাইরাস

ফাইল চিত্র

রোম: ইতালির বিজ্ঞানীরা এক গবেষণার পরে জানিয়েছেন করোনা ভাইরাস সময়ের সঙ্গে সঙ্গে কম মারাত্মক হয়ে উঠেছে এমন কথা ভুল। এর আগে বেশ কয়েকজন দাবি করেছিলেন যে, সময়ের সঙ্গে সঙ্গে করোনা দুর্বল হয়ে পড়েছে।
ইতালির বিজ্ঞানীরা বলছেন, করোনা ভাইরাস এখন পর্যন্ত কম বিপজ্জনক হওয়ার কোনও প্রমাণ নেই। ইতালির হাসপাতালে ভর্তি ২৪০০ করোনা রোগীর তথ্য ঘাঁটাঘাঁটি করে একথা জানাচ্ছেন বিজ্ঞানীরা।
medRxiv ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনা কম মারাত্মক হয়ে উঠেছে এমন তত্ত্বকে তাঁদের তথ্য সমর্থন করে না। ওই সমীক্ষায় বলা হয়েছে, করোনা পুরুষদের জন্য আরও মারাত্মক হয়ে উঠেছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারি ও মার্চ মাসে করোনায় মারাত্মক অবস্থা হয়েছিল ইতালিরও। এখনও অবধি ইতালিতে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৩ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ৩৩.৪ হাজার মানুষের।

এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ৬৯ লক্ষ মানুষ। মৃত্যু হয়েছে মোট ৬ লক্ষ ৬৩ হাজারের। করোনা আক্রান্তের বিচারে বিশ্বে সর্বাধিক ক্ষতিগ্রস্থ দেশ আমেরিকা। তৃতীয় স্থানে রয়েছে ভারত, দ্বিতীয় স্থানে তালিকায় ব্রাজিল।


তবে করোনার বৃদ্ধির হারে বিশ্বের সব দেশকে ছাপিয়ে গেছে ভারত। সব থেকে দ্রুতগতিতে সংক্রমণ বাড়ছে এই দেশে। ব্লমবার্গের করোনা ভাইরাস ট্র্যাকার থেকেই এই তথ্য উঠে এসেছে।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close