International

করোনা: অল্প সংক্রামক করোনা রোগীর থেকেও ছড়াতে পারে ভাইরাস

হংকং: অনেকেই মনে করছেন করোনা ভাইরাস ব্যাপক ভাবে রোগীর দেহে বিস্তার না করা অবধি তা অন্যের জন্য সংক্রামক হয় না। কিন্তু আদপে এ তথ্য একেবারে ভুল বলে দাবি করা হচ্ছে।
হংকং-এর ডিপার্টমেন্ট অফ ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্ট এন্ড ইনফেকশন কন্ট্রোল জানাচ্ছে অন্য তথ্য। তাঁদের দাবি, করোনার জীবাণু একেবারে প্রাথমিক অবস্থাতেই রোগীর দেহ থেকে অন্য ব্যক্তির দেহে সংক্রামিত হতে পারে। এমনকি যখন আক্রান্ত ব্যক্তির দেহে এই মারণ ভাইরাস সুপ্ত অবস্থায় থাকে, তখনও তা আক্রান্ত করতে পারে তার সংস্পর্শে থাকা ব্যক্তিদেরকেও।
এএফপি জানাচ্ছে, হংকং-এ হাসপাতালে ভর্তি হওয়া ২৩ জন রোগীর দেহে পরীক্ষা করে দেখা গিয়েছে, তাঁদের দেহে প্রাথমিক অবস্থাতেই ভাইরাসের মাত্রা মারাত্মক বেশি ছিল। এত পরিমাণে ভাইরাস ছিল যে, তা থেকে অন্যের দেহেও সংক্রমণ হতে পারে এই রোগ।
উল্লেখ্যে বিশ্বজুড়ে ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে মারণ ভাইরাস করোনা। পরিসংখ্যান জানাচ্ছে, ইউরোপে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৯৯ হাজার ৩৮১ জন। এর মধ্যে করোনার জেরে মৃত্যু হয়েছে ২৫ হাজার ৩৭ জনের। সব মহাদেশের মধ্যে আপাতত ইউরোপের মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।

চিনের পরই ইতালিতে মারাত্মক আকার ধারণ করতে শুরু করে এই ভাইরাস। অবস্থা এমন জায়গায় পৌঁছায়, একসময় চিনকেও ছাপিয়ে যায় ইতালি। ইতিমধ্যে করোনা রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে সে দেশের প্রশাসন। সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সারা বিশ্বে এর আগে করোনায় এত বেশি লোকের মৃত্যু হয়নি। বলা যেতে পারে সম্পূর্ণ রূপে ভেঙে পড়েছে সে দেশের প্রতিরোধ।
বর্তমানে সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ২৩ হাজার। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ৩৩৪ জনের। সারা ভারতে বর্তমানে আক্রান্তের সংখ্যা ১০৭১ জন, মৃত্যু হয়েছে ২৯ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close