International

করোনা আটকাতে জরুরি অবস্থা জারি মালয়েশিয়ায়

কুয়ালালামপুর: করোনা ভাইরাসের সংক্রমণ আটকাতে মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি করেছেন সে দেশের রাজা সুলতান আব্দুল্লাহ। রাজ প্রাসাদের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা পরিস্থিতি বিবেচনা করে এই জরুরি অবস্থার মেয়াদ ১ আগস্ট পর্যন্ত বলবৎ থাকতে পারে।

কোভিড-১৯ এর সংক্রমণজনিত পরিস্থিতিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন কয়েকদিন আগেই দেশজুড়ে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং প্রধান শহর কুয়ালালামপুর সহ ৫টি রাজ্যে ১৪ দিনের জন্য লকডাউন জারি করেছিলেন।‌‌ তাছাড়া প্রধানমন্ত্রী জানিয়েছেন, জরুরি অবস্থা কোনরকম সামরিক অভ্যুত্থান নয় এবং কারফিউ জারি করা হবে না।

এই দেশটিতে প্রথমবারের মতো একদিনেই তিন হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হওয়ার পর সেখানে বিধিনিষেধ কঠোর করা হয়। এর পাশাপাশি জরুরি অবস্থা জারি করা হল। সোমবার পর্যন্ত মালয়েশিয়ায় সরকারি হিসেব অনুসারে আক্রান্ত হয়েছে এক লাখ ৩৮ হাজারের বেশি মানুষ এবং মৃত্যু সাড়ে পাঁচশোর উপর।

প্রধানমন্ত্রী মুহিউদ্দিন রাজনৈতিক দিক থেকে ব্যাপক চাপের মুখে রয়েছেন। সংসদে তার সংখ্যাগরিষ্ঠতা নেই বলেই অভিযোগ রয়েছে। জরুরি অবস্থা বিরোধীদের চাপকে কিছুদিনের জন্য ঠেকিয়ে রাখতে সহায়ক ভূমিকা নেবে বলে কেউ কেউ মনে করছেন।

মঙ্গলবার টেলিভিশনে দেওয়া ভাষণে মুহিদ্দিন আগামী কিছুদিনের জন্য পার্লামেন্ট স্থগিত রাখা হচ্ছে বলে জানিয়েছেন। তাছাড়া জরুরি অবস্থার মধ্যে কোনো নির্বাচন হবে না বলেও তিনি জানান।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

করোনাকালে বিনোদন দুনিয়ায় কী পরিবর্তন? জানাচ্ছেন, চলচ্চিত্র সমালোচক রত্নোত্তমা সেনগুপ্ত I

Back to top button