আন্তর্জাতিক

কাশ্মীরে মসজিদ বন্ধ করে জুমার নামাজ আদায়ে বাধা

আগাম বার্তা: জম্মু-কাশ্মীরে শুক্রবার জুমার নামাজ পড়তে মসজিদে প্রবেশে বাধা দিয়েছে কর্তৃপক্ষ। কাশ্মীরের লোকেরা এমনটাই অভিযোগ করেছেন। মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই অঞ্চলে সুরক্ষার অজুহাতের ধারাবাহিকতায় এ সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ভারত গত ১২ দিন ধরে কাশ্মীরে কারফিউ আরোপ করার পাশাপাশি যোগাযোগের সব পথ বন্ধ করে রেখেছে। বিশেষ স্বায়ত্তশাসনকে কেড়ে নেয়ার পর থেকেই অঞ্চলটিতে অচলাবস্থা বিরাজ করছে।

কাশ্মীরের বৃহত্তম শহর শ্রীনগরের বাসিন্দারা বলেছেন, শুক্রবার সকালে শহরের মসজিদটি বন্ধ দেখা গেছে। মসজিদটির বাইরে সশস্ত্র যান পাহারায় ছিল। শহরের দোকানগুলো বন্ধ ছিল এবং অনেকগুলো রাস্তা লক্ষণীয়ভাবে ফাঁকা ছিল।

শহরের একজন বাসিন্দা বশির আহমেদ বলেন, আজ শুক্রবার। তারা আমাদের মসজিদে প্রবেশ করতে এবং নামাজ পড়তে দিচ্ছে না… এটা ধর্মের বিষয় তাই তাদের এ কাজ করা উচিত হয়নি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতের পার্লামেন্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সেখানে কেন্দ্রের শাসন জারি করে। একই সঙ্গে সেখানে যাতে কোনো ধরনের আন্দোলন না হয় এ জন্য সব রাজনৈতিক নেতাদের বন্দি করে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়।

-এএ

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close