আন্তর্জাতিক

কাশ্মীর থেকে দ্রুত কারফিউ প্রত্যাহার চেয়েছে ওআইসি

আগাম বার্তা: অবিলম্বে কারফিউ প্রত্যাহার করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক সহযোগিতামুলক সংস্থা ওআইসি।

১২ দিন অবরুদ্ধ থাকায় কাশ্মীর উপত্যকায় জীবনযাত্রা অচল হয়ে গেছে বলে এক বিবৃতিতে সংস্থাটি দাবি করেছে। খবর ডনের।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ওআইসির ওই সিদ্ধান্তের ভিডিও প্রকাশ করে এটিকে তার দেশের একটি কূটনৈতিক সফলতা হিসেবে বর্ণনা করেছেন।

তিনি বলেন, সম্প্রতি জেদ্দায় অনুষ্ঠিত ওআইসির সভায় কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনা করায় সবাই এ বিষয়ে অবগত হয়ে এ বিবৃতি দিয়েছেন।

তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে অবরুদ্ধ অবস্থায় থাকার ফলে কাশ্মীরিদের খাবারসহ নিত্য প্রয়োজনীয় সব কিছু শেষ হয়ে গেছে। কারফিউর কারণে ওষুধ কিনতে পারছেন না, রোগীদের হাসপাতালে নেয়া যাচ্ছে না।

শাহ মেহমুদ কুরেশি বলেন, কাশ্মীর থেকে কারফিউ প্রত্যাহার করা শুধু পাকিস্তানের দাবি না, এটা সমস্ত মুসলিম উম্মার দাবি। এ ব্যাপারে তিনি জাতিসংঘকে নীরবতা ভেঙে কার্যকর পদক্ষেপ নিতে বলেন।

জাতিসংঘসহ অন্যন্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বা সংগঠনসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে জম্মু কাশ্মীর বিরোধকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন অনুযায়ী সমাধানে মধ্যস্থতা করার কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ওআইসি।

এদিকে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে টেলিফোন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এ সময়ে তারা কাশ্মীর ইস্যুতে পাকিস্তান ও ভারতের মধ্যে চলমান উত্তেজনা নিয়ে আলোচনা করেছেন।

-এএ

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close