Economy

কিছুটা ভারমুক্ত হলেন পোশাক মালিকরা: রুবানা হক

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় দেশের রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজকে স্বাগত জানিয়েছেন তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক।

বুধবার (২৫ মার্চ) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী প্রণোদনা প্যাকেজের ঘোষণা দেন। এর পরপর প্রতিক্রিয়া জানান বিজিএমইএ সভাপতি।
রুবানা হক বলেন, ‘প্রধানমন্ত্রীর এমন উদ্যোগে শ্রমিকের মজুরি পরিশোধ নিয়ে গার্মেন্টস মালিকরা কিছুটা ভারমুক্ত হলেন।’ রফতানিমুখী পোশাক কারখানা মলিকদের প্রতিমাসে শ্রমিকের মজুরি বাবদ চার হাজার কোটি টাকা পরিশোধ করতে হয় বলে জানান তিনি।

প্রতিক্রিয়ায় বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এক ভিডিও বার্তায় বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা অপার কৃতজ্ঞতা জানাই। আমাদের পোশাকশিল্পের এই ক্রান্তিলগ্নে যখন আমাদের লাখ লাখ শ্রমিক অনেক রকম ঝুঁকির সম্মুখিন হয়েছিলেন, ঠিক সেই সময় তার এই সময়োচিত ঘোষণা তাদের বেতন বাবদ ৫ হাজার কোটি টাকার এই প্রণোদনা প্যাকেজ তাদের (শ্রমিকদের) জীবন বাঁচাবে। আমাদের গোটা শিল্প খাত, রফতানিমুখী শিল্প খাত তার কাছে আমাদের আন্তরিক কৃতজ্ঞতা জানাই।’
করোনাভাইরাসের কারণে সারাবিশ্ব স্থবির হয়ে পড়েছে। প্রাণঘাতী এই ভাইরাসের প্রভাব পড়েছে বাংলাদেশের পোশাক খাতেও। একের পর এক ক্রয়াদেশ বাতিল হওয়ায় এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিজিএমইএ। সংগঠনের সভাপতি রুবানা হক জানান, করোনার কারণে পোশাক খাতে ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। বায়ারা সব অর্ডার ক্যানসেল করে দিচ্ছে।
এদিকে, বিজিএমইএ পরিচালক ও ঢাকা চেম্বারের সাবেক সভাপতি আসিফ ইব্রাহিম  জানান, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৯৩৬টি কারখানার ৮০০ দশমিক ১৮ মিলিয়ন পোশাক পণ্যের অর্ডার বাতিল ও স্থগিত হয়েছে। যার মূল্য ২ দশমিক ৫৮ বিলিয়ন বা ২৫৮ কোটি মার্কিন ডলার।
ফাইল ছবি

সারাবাংলা/ইএইচটি/টিআর

সূত্রঃ সারাবাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close