offbeat news

কি-বোর্ড থেকে মোবাইল: কাজের জায়গায় কীভাবে বাঁচবেন করোনা থেকে

নয়াদিল্লি: বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের প্রকোপ যেভাবে বাড়ছে, তা সত্যিই চিন্তায় ফেলে দিচ্ছে সাধারণ মানুষকে। এরই মধ্যে যাঁরা অফিস যাচ্ছে প্রতিদিন, তাঁরা তো রীতিমত আতঙ্কে। কীভাবে বাঁচবেন, কোন পন্থা নেবেন, তা ভেবে পাচ্ছেন না অনেকেই।
দিনের বেশির ভাগ সময়টা যেখানে কাটাতে হয়, সেখানে তো কিছু সতর্কতা নিতেই হবে। জেনে নিন কীভাবে সাবধানে থাকবেন:
কাজের জায়গা পরিস্কার রাখুন: অফসে ডেস্কে বসে কাজ শুরুর আগেই চারপাশ ভালোভাবে মুছে নিন। কি-বোর্ড, কম্পিউটার মাউস, ফোন ও অন্যান্য জিনিস যাতে আপনি হাত দেন, সেগুলো সব মুছে নিন। ওয়াইপ দিয়ে বেশ কিছক্ষণ ধরে মুছতে হবে ডেস্ক।

হাত ধোবেন বারবার: হাত ধুতে হবে একাধিবার। যত বার সম্ভব, ততবার হাত ধুতে হবে। কাজ করে খাওয়ার আগে হাত ধোবেন। দরজার হাতল ধরার পর হাত ধোবেন। বাড়ি যাওয়ার আগেও হাত ধুয়ে বেরোন।

যদি সাবান না থাকে সবসময়, তাহলে স্যানিটাইজার লাগিয়ে নিন ভালোভাবে। তবে জল ও সাবান দিলে হাত যতটা পরিস্কার হয়, স্যানিটাইজারের ক্ষেত্রে কিন্তু তা হয় না।

হ্যান্ডশেক করবেন না: সাধারণত মানুষের থেকেই ছড়াচ্ছে এই ভাইরাস। তাই যতটা সম্ভব হ্যান্ডশেক করবেন না। কাজের জায়গায় অন্যান্যদের দূর থেকেই অভিবাদন জানান।


পরিস্কার করুন স্মার্টফোন: ফোন থেকে ভাইরাস ছড়ানোর প্রবণতা থাকে। আর ফোন আপনি সবসময় ব্যবহার করছেন, তাই সেটা পরিস্কার রাখা খুব জরুরি।

ফোনের স্ক্রিন ও ব্যাক কভার ভালোভাবে ওয়াইপস দিয়ে মুছে নিন। তবে কোনও গুরুত্বপূর্ণ জায়গায় যাতে জল না ঢোকে, সেদিকেও নজ রাখতে হবে। বেশ কিছুক্ষণ ধরে মুছতে হবে ফোনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close