International

খবরের জন্য গুগল-ফেসবুককেও এবার ফেলতে হবে গাঁটের কড়ি, আইন অস্ট্রেলিয়ায়

: অন্যের প্রকাশিত খবর নিজেদের প্ল্যাটফর্মে ব্যবহার করে দেদার মুনাফা লুটছে গুগল ফেসবুক, তাদের বিরুদ্ধে এই অভিযোগ উঠছিল দীর্ঘদিন ধরেই। এবার সেই বিষয়ে নতুন আইন বলবৎ করে দৃষ্টান্ত স্থাপন করল অস্ট্রেলিয়া। বৃহস্পতিবার অস্ট্রেলিয়া পার্লামেন্টে পাশ হল আইনটি।
অর্থাৎ, এবার একেবারে ফেলো কড়ি মাখো তেল ব্যবস্থা অস্ট্রেলিয়ায়। স্থানীয় সংবাদ পরিবেশনের জন্য এ বার থেকে গুগল-ফেসবুকের (Facebook-Google) মতো সংস্থাগুলিকে অর্থ দিতে হবে সেই সংবাদ প্রকাশকদের। দেশের গণমাধ্যম সংক্রান্ত ঐতিহাসিক এক আইনে এমনই নিয়ম জারি করল অস্ট্রেলিয়া (Australian government)।

আরও পড়ুন: ‘নিঃসঙ্গতা’ মন্ত্রী! আত্মহত্যা রুখতে এবার এরকমই ভাবল জাপান
নতুন আইনের ফলে এবার গুগল-ফেসবুকের মতো সংস্থাগুলিকে নিজেদের ওয়েবসাইটে স্থানীয় কোনও সংবাদ পরিবেশেন করতে গেলে এর জন্য ব্যয় করতে হবে। অঙ্কটা লক্ষ লক্ষ ডলারের কম নয়।

কেন হঠাৎ এমন আইনের কথা ভাবল অস্ট্রেলিয়া?
অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম নিয়ন্ত্রক সংস্থার দাবি, নিজেদের পাতায় স্থানীয় সংবাদ পরিবেশন করে গুগল-ফেসবুক অনলাইনে বিজ্ঞাপন বাবদ লক্ষ লক্ষ টাকা আয় করলেও সেই লভ্যাংশ দেশের প্রকাশকেরা পায় না। বিজ্ঞাপন থেকে অস্ট্রেলীয় সংবাদ প্রকাশকদের আয় কমছে। অর্থাৎ, বিষয়টা হল, সেই সংবাদ যারা আসলে প্রকাশ করছে, তারা তা থেকে লাভ করতে পারছে না। অথচ সেই একই খবর নেট প্ল্যাটফর্মে তুলে দিয়ে (post) মুনাফা করছে ফেসবুক বা গুগল। এটা অস্ট্রেলিয়া বন্ধ করতে চাইছে। 
আরও পড়ুন: নতুন ঠিকানার দিকে হেঁটে গেল আস্ত এক বাড়ি
 

Back to top button