রেসিপি

খাসির কষা মাংস

আগামবার্তা ডেস্ক : পূজার এই সময় খাওয়া-দাওয়া লেগে থাকে বেশ। এ সময় মাংসের বিভিন্ন পদের মধ্যে খাসির মাংস কষাটা সবাই চেটে-পুটে খেয়ে নেয়। তাই দারুণ সুস্বাদু এই রান্নাটা আজ আপনি নিজেই করতে পারেন। চলুন দেখে নেয়া যাক রেসিপিটা- উপকরণ:
খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুঁচি ১ কাপ, আদা বাটা ২ টেবিল চামচ, আলু মাঝারি করে কাটা ৩ টা, রসুন বাটা ১ টেবিল চামচ, গরমমশলা গুড়া ১ চা চামচ, সরষের তেল ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ২/৩ চা চামচ, টমেটো কুঁচি ২/৩ টা, তেজপাতা ৩/৪ টা, কাঁচা মরিচ ৩/৪ টা, এলাচ-দারুচিনি-লবঙ্গ ৭/৮ টা, লবন ও চিনি পরিমান মতো।

আরো পড়ুন:- কেমন হবে অফিসের পোশাক?

প্রণালী
প্রথমে মাংস ধুয়ে এর মধ্যে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, পেঁয়াজ কুঁচি, লবন, চিনি, হলুদ, ১ চা চামচ মরিচ গুঁড়া, কাঁচা মরিচ এবং ১ টেবিল চামচ সরষের তেল খুব ভাল করে মিশিয়ে ২ ঘন্টা কষিয়ে নিন। এবার আরেকটি কড়াইয়ে সরষের তেল গরম করে আলুগুলো ভেজে তুলে নিন। সেই তেলে তেজপাতা এবং গরমমশলা দিন। এবার কিছুক্ষন নাড়াচাড়া কওে বাকি পেঁয়াজকুঁচি দিন। ভাজতে থাকুন।
এবার ভাজা পেঁয়াজের অর্ধেকটা একটা পাত্রে সরিয়ে রাখুন। এবার আদা-রসুন বাটা, টমেটো কুঁচি, ভাল করে নাড়তে থাকুন। কষানোর সময় মরিচর গুঁড়া এবং সামান্য পানি দিন। যখন মশলা থেকে তেল বেরিয়ে আসবে তখন খাসির মাংস এবং আলু দিন এবং নাড়তে থাকুন। এবার লবন এবং চিনি দিয়ে ঢেকে দিন। মাংস নরম হয়ে এলে বাকি ভাজা পেঁয়াজগুলো ছড়িয়ে দিন। এবার লুচির সঙ্গে গরম গরম পরিবেশন করুন তৈরি কষা মাংস।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close