Life Style

খিদে পেলেই চা নয়, পান করুন মেপে, পরামর্শ নিউট্রিশনিস্টদের

: চা আমাদের সব থেকে প্রিয় পানীয়। চা খেতে কে না পছন্দ করেন? ঘুম থেকে উঠে এক কাপ গরম গরম চা না খেলে যেন ঘুমটাই কাটতে চায় না। কিংবা বৃষ্টি আর গরম গরম পকোড়ার সঙ্গে এক কাপ গরম চা আমেজটাই বদলে দেয়। এছাড়াও যখন তখন চা-ই অন্যতম পানীয়। কেউ লিকার চা খেতে পছন্দ করেন তো কেউ আদা দেওয়া, তুলসী দেওয়া চা। এই পছন্দের চায়ে রয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। তাই যখন তখন খিদে পেলেই চায়ে চুমুক দেওয়া আপনার শরীরের জন্য ক্ষতিকর। 
জেনে নিন অতিরিক্ত চা খেলে  আপনার শরীরের কী ক্ষতি হতে পারে-

১) চা-এ ক্যাফেইনজাতীয় পদার্থ থাকে। এর ফলে আমাদের বারবার প্রস্রাব পায়। অতিরিক্ত চা খেলে মূত্রবর্ধক সমস্যা দেখা দিতে পারে। এছাড়া ঘুমেরও সমস্যা তৈরি করে চা।
২) থিওফিলাইন এক ধরনের রাসায়নিক। যা চায়ে থাকে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যা তৈরি করে। অনেকেই মনে করেন, সকালে গরম গরম চা খেলে পেট পরিষ্কার হয়। যেখানে অতিরিক্ত চা খেলে কোষ্ঠকাঠিন্যও হতে পারে।


৩) মুড পরিবর্তনের জন্য আদর্শ ড্রাগ ক্যাফেইন। এর যেমন কিছু ভালো দিক রয়েছে, তেমনই রয়েছে কিছু খারাপ দিকও। ঘন ঘন চা খেলে ঘুমের সমস্যা হয়, উত্তেজনা বাড়ে, অস্থিরতা বাড়িয়ে দেয়, হৃদস্পন্দন বাড়িয়ে দেয়।
৪) অন্তঃসত্ত্বা মহিলাদের অবশ্যই চা এড়িয়ে চলা উচিত্। অন্তঃসত্ত্বা অবস্থায় চা খেলে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে ‌যায়।
৫) গবেষকরা জানাচ্ছেন, যাঁরা অতিরিক্ত চা খেয়ে থাকেন, তাঁদের প্রস্টেট ক্যানসারের সম্ভাবনা বেশি থাকে।

৬) চায়ের মধ্যে থাকা ক্যাফেইন আমাদের শরীরের রক্তসঞ্চালন ব্যবস্থার জন্য একেবারেই ভালো নয়। যাঁদের হৃদ‌যন্ত্রে সমস্যা রয়েছে, তাঁদের অবশ্যই চা খাওয়া এড়িয়ে চলা উচিৎ।

 

Back to top button