রেসিপি

গর্ভকালীন সময়ে ত্বকের সমস্যা

আগামবার্তা ডেস্ক : মাতৃত্বের স্বাদ কেবল মায়েরাই বুঝে থাকেন। তবে মা হতে গেলে তার যন্ত্রণাগুলোও শুধুমাত্র মায়েরাই ভোগ করে থাকেন। কজন গর্ভবতী নারীকে নানারকম শারীরিক জটিলতা সহ্য করতে হয়। বিশেষ করে অন্তঃসত্ত্বা থাকাকালীন সময়ে ত্বকে নানা সমস্যা দেখা দেয়। হরমোনজনিত কারণেই এ সমস্যাগুলো হয়ে থাকে। গর্ভকালীন সময়ে খুব বেশি রাসায়নিক ক্রিম ব্যবহার করা যায় না। তাই যখন তখন ওষুধও সেবন করা যায় না। তাহলে কি এই ধরনের ত্বকের সমস্যায় কিছু করার নেই? বিশেষজ্ঞরা জানাচ্ছেন গর্ভকালীন সময়ে হবু মায়েদের বেশ কিছু সতর্কতা অবলম্বন করা উচিত। এ সময় এমন কোনো দ্রব্য ব্যবহার করা যাবে না যা শরীর ও ত্বকের ক্ষতি করতে পারে। কারণ তার ওপরই শিশুর স্বাস্থ্য নির্ভর করছে। গর্ভকালীন সময়ে নারীরা ত্বকের সমস্যার সমাধানে কী করবেন? চলুন জেনে নিই-
এ সময়ে ত্বকে ব্রণ সমস্যা হয়ে থাকে। তাই স্যালিসিক অ্যাসিড, বেনজয়েল পেরোক্সাইড, টপিকাল রেটিনয়েডস এবং রেটিনলযুক্ত কোনও পণ্য এড়িয়ে চলুন। তৈলাক্ত ত্বক হলে হালকা কোনো ক্লিনজার ব্যবহার করুন। এক্ষেত্রে টিপিকাল অ্যান্টিবায়োটিকযুক্ত পণ্য ব্যবহার করতে পারেন। তবে দিনের বেলা নয়, এসব পণ্য রাতের বেলা ব্যবহার করুন। গর্ভকালীন সময়ে অধিকাংশ নারীই পিগমেন্টেশনের সমস্যায় ভুগে থাকেন। তবে এই ব্যাপারটি স্বাভাবিকভাবে গ্রহণ করুন। এ সময়ে স্কিন ডালনেস দেখা দেওয়া স্বাভাবিক। ত্বকে বাদামি ছোপ দেখা দিলে ভিটামিন সি যুক্ত ক্রিম ব্যবহার করুন। চাইলে ভিটামিন সি যুক্ত সিরামও ব্যবহার করতে পারেন। অ্যাজেলাইক অ্যাসিড বা আলফা হাইড্রক্সি অ্যাসিডযুক্ত পণ্যও এই সমস্যার সমাধান হিসেবে বেশ।

আরো পড়ুন:- পূজায় ভোগের খিচুড়ি

গর্ভকালীন সময়ে ত্বকের অবাঞ্চিত লোমের ঘনত্ব বাড়ে। মূলত হরমোনের অসামঞ্জস্যতার কারণে এ সমস্যা হয়ে থাকে। এ সময় অনেকেই চুল পড়ে যাওয়ার সমস্যায় ভোগেন। ত্বক ও চুলের সুস্থতায় খাদ্য তালিকায় ভিটামিন ও পুষ্টির পরিমাণে যাতে ভারসাম্য থাকে সে দিকে নজর দেওয়া জরুরি। সেসঙ্গে পরিমিত ঘুম ও চিন্তামুক্ত থাকা আবশ্যিক। এগুলো ছাড়া শরীরের যেকোনো ছোট সমস্যাও হেলা করবেন না। চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করুন। সম্ভব হলে নিয়মিত হালকা কিছু ব্যায়ামের অভ্যাসও করুন।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close