প্রযুক্তির খবর

চন্দ্রাভিযানের ৯৫ শতাংশ সফলতা দাবি ভারতের

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : চাঁদে পাঠানো চন্দ্রযান-২ এর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। তাই ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) এই উদ্যোগ নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন উঠেছে। তবে কি ভারতের চন্দ্র অভিযানে খরচ হওয়া ৯৭৮ কোটি টাকা অপচয় হয়ে গেলো! এমনটি মানতে নারাজ ইসরো। তাদের দাবি এই অভিযানের ৯৫ শতাংশই সফল হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থাটির একজন কর্মকর্তা স্থানীয় সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের চন্দ্র অভিযান ব্যর্থ হয়নি। বড়জোর ৫ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাকি ৯৫ শতাংশ আমরা সফল।

তার দাবি, বিক্রম ল্যান্ডার বিচ্ছিন্ন হলেও অরবিটারের ক্ষতিগ্রস্থ হয়নি। তাই গোটা বছর চাঁদের ছবি পাঠাতে পারবে এই অরবিটারটি। এমনকি ল্যান্ডারের ভাগ্যও জানা যেতে পারে অরবিটারের সূত্রেই। ওটাই-ই জানিয়ে দিতে পারে কোথায় রয়েছে বিক্রম। আর সেই ছবিই গেলে বিজ্ঞানীরা জানতে পারবেন, ঠিক কী ঘটেছিল শুক্রবার মধ্যরাতে। চন্দ্রযান-২ এর তিনটি অংশ। ল্যান্ডার, রোভার এবং অরবিটার। ল্যান্ডারের কাজ চাঁদের মাটিতে রোভারকে অবতরণ করানো। রোভার চাঁদথেকে নমুনা সংগ্রহ ও যাচাই করবে। আর অরবিটার কক্ষ থেকে ছবি পাঠাবে। পৃথিবীর সঙ্গে বিক্রমের যোগাযোগের মূল সেতুও এটি।

আগাম বার্তা/এএসএমওআই

শেয়ার করুন

আপনি আরও যা পড়তে পারেন

Leave a Reply

Back to top button
Close