রেসিপি

চিংড়ি-করলা ভাজি

আগামবার্তা ডেস্ক : করলা তেতো হলেও অনেকের প্রিয় সবজি। আবার তেতো স্বাদের জন্য এই সবজিটি খেতে চান না অনেকেই। স্বাস্থ্যের জন্য এই সবজি অনেক উপকারী। পুষ্টিবিদদের মতে, করলার পুষ্টিগুণ ও উপকারিতা অনেক। তাই বিশেষ করে গরমে খাদ্যতালিকায় নিয়মিত করলা রাখুন। সাধারণত করলা ভাজি করে খাওয়া হয়। একইরকম ভাজি খেতে খেতে একঘেয়েমি চলে আসতে পারে। তাই একটু অন্যরকম করে রান্না করতে পারেন এই সবজিটি। ভিন্নভাবে রান্নার রেসিপি তাহলে জেনে নেওয়া যাক। ছবি ও রেসিপি দিয়েছেন উপকরণ :
মাঝারি করলা ২টা, চিংড়ি ১৫০ গ্রাম (মাঝারি আকারের), পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক চা-চামচ, জিরাগুঁড়া বা বাটা আধা চা-চামচ, লাল মরিচগুঁড়া আধা চা-চামচ (ঝাল বুঝে কমবেশি হতে পারে), হলুদগুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ ফালি ৩-৪টা, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো, পানি পরিমাণমতো, (ঝোল চাইলে কিছু বেশি দেওয়া যেতে পারে)।

আরো পড়ুন:- ভারতের সামনে যে সমীকরণ

প্রস্তুত প্রণালি :
করলা চাক করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ, রসুন এবং জিরা দিয়ে ভাজুন। আধা চামচের কম লবণ দিতে ভুলবেন না। মশলাগুলো ভাজা হয়ে গেলে মরিচগুঁড়া ও হলুদগুঁড়া দিন। এরপর চিংড়ি মাছ ও কাঁচামরিচ ফালি দিন এবং ভালো করে মিশিয়ে আবার ভাজুন। চুলা মাঝারি আঁচে থাকবে।
এবার করলা দিয়ে দিন। ভালোভাবে নেড়ে মিশিয়ে নিন। এবার পানি দিন। ৮-১০ মিনিটের জন্য চুলা কমিয়ে ঢেকে রাখুন। ঝোল কেমন রাখবেন, সেটা নিজেই নির্ধারণ করতে পারেন।
চুলা বন্ধ করার আগে করলা নরম হলো কি না, লবণ সঠিক হলো কি না, দেখে নামিয়ে নিন।
এবার হয়ে গেল করলা চিংড়ি পরিবেশনের জন্য প্রস্তুত।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close