International

‘চিনের কমিউনিস্ট পার্টির আসল রূপ’, ভারত-চিন সংঘর্ষ প্রসঙ্গে বললেন ট্রাম্প

ওয়াশিংটন: চিনের সঙ্গে ভারতের সংঘর্ষ পরিস্থিতির উপর নজর রাখছে আমেরিকা। এই সংঘর্ষে চিনের কমিউনিস্ট পার্টির আসল রূপ প্রকাশ্যে আসছেন বলে উল্লেখ করলেন তিনি।
বুধবার মার্কিন প্রেস সেক্রেটারি বলেন, আমেরিকা এই বিষয়টা গুরুত্ব দিয়ে দেখছে। তাঁর বক্তব্য অনুযায়ী, ডোনাল্ড ট্রাম্প বলেছেন, চিন যেভাবে বিশ্ব জুড়ে আগ্রাসন চালাচ্ছে, ভারতের সঙ্গে সংঘাত তারই একটা অংশ। এতে আসলে চিনের কমিউনিস্ট পার্টির আসল রূপ বেরিয়ে পড়ছে।
আমেরিকা প্রথম থেকেই এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আগেই মধ্যস্থতার কথা বলেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ফের সেই বার্তা দেন তিনি।
এক নির্বাচনী জনসভা শেষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, “পরিস্থিতি গম্ভীর। আমরা ভারতের সঙ্গে কথা বলছি, চিনের সঙ্গে কথা বলছি। ওদের মধ্যে বড় সমস্যা দেখা গিয়েছে।”

তিনি আরও বলেন, “ওরা সংঘাতে জড়িয়েছে, আমরা দেখবো কী ঘটে। আমরা চেষ্টা করবো আর ওদের সাহায্য করবে।”

সূত্রের খবর, গত কয়েকদিন ধরে ট্রাম্প প্রশাসন এই ঘটনায় চিনের আগ্রাসনের বিরোধিতা করেছে। ভারতের পাশে দাঁড়িয়েছে। এর আগে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও খানিকটা অভিযোগের সুরে বলেছেন, “পিএলএ ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়েছে। ওরা দক্ষিণ চিন সাগরেও সামরিক শক্তি প্রয়োগ করছে। গুরুত্বপূর্ণ সমুদ্রপথ দখলের চেষ্টা করছে।”
ভারত-চিন দ্বন্দ্বে আপাতত মধ্যস্থতার কোনও প্রস্তাব দেবে না আমেরিকা। আগে জানানো হয়েছিল হোয়াইট হাউসের তরফে। তবে গোটা পরিস্থিতির উপর নজর রাখছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত-চিন সীমান্ত সংঘর্ষ সম্পর্কে বেশ ওয়াকিবহাল। তাঁরই নির্দেশে ভারত-চিন পরিস্থিতি কোন দিকে মোড় নিচ্ছে তা খেয়াল রাখছে হোয়াইট হাউস।

কলকাতার ‘গলি বয়’-এর বিশ্ব জয়ের গল্প

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close