আন্তর্জাতিক

চীনে কমিউনিস্ট শাসনের ৭০বছর পূর্তি উদযাপন

চীনা ইতিহাসের অন্যতম বড় সামরিক কুচকাওয়াজ ও নিজেদের তৈরি বিপুল সংখ্যক সমরাস্ত্রের প্রদর্শনী ও ব্যাপক আনুষ্ঠানিকতায় পালিত হচ্ছে কমিউনিস্ট শাসনের ৭০ বছর উদযাপন। খবর বিবিসির।

তিয়ানআনমেন স্কয়ারের ট্যাংক, ক্ষেপণাস্ত্র, সামরিক বিমান ও সাঁজোয়া যানের মহড়াসহ সামরিক বাহিনীর কসরতের আয়োজন করেছে চীন। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এতে উপস্থিত রয়েছেন। এছাড়া দেশটির প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, জনগণের মধ্য থেকে নির্বাচিত কিছু ব্যক্তি এবং ৯৭টি দেশের সামরিক অ্যাটাশেরা উপস্থিত থাকার কথা রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মহড়ায় রয়েছে ১৫ হাজার সেনা, ১৬০টি যুদ্ধবিমান, ৫৮০টি ট্যাংকার এবং অন্যান্য এমন কিছু অস্ত্র যা আগে কখনো জনসমক্ষে দেখানো হয়নি।

সংক্ষিপ্ত উদ্বোধনী ভাষণে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, এ পর্যন্ত কোনো শক্তিই চীনা জনতা ও জাতির অগ্রযাত্রা বন্ধ করতে পারেনি।

এর আগে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছন, এ প্রদর্শনীর মাধ্যমে বেইজিং ‘পেশীশক্তি’ প্রদর্শন করছে না বা এর প্রয়োজনীয়তাও দেখছে না তারা। এর মাধ্যমে তারা ‘শান্তিকামী ও দায়বদ্ধ চীনকে’ উপস্থাপন করবে।

এছাড়া জানা যায়, ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চীন পরমাণুবাহী নতুন ক্ষেপণাস্ত্র উন্মোচন করবে। বলা হচ্ছে- ক্ষেপণাস্ত্রটি ৩০ মিনিটের মধ্যে চীন থেকে আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত হানতে পারবে।

Leave a Reply

Back to top button
Close