Doctor Tips

চোখের যত্ন নিন

কম্পিউটারের সামনে দীর্ঘসময় কাজ করলে চোখের ওপর মারাত্মক চাপ পড়ে। এতে দৃষ্টিশক্তির ক্ষতি ছাড়াও নানা শারীরিক সমস্যা হতে পারে। কিন্তু কম্পিউটার সংক্রান্ত কাজ এখন সবথেকে বেশি বেড়ে গেছে। একটি সমীক্ষায় দেখা গেছে, এ ধরনের কাজে নিয়োজিত যুক্তরাষ্ট্রের ৭০ ভাগ কর্মী চোখের সমস্যায় ভোগেন। যার একমাত্র কারণ কম্পিউটার স্ক্রিনের দিকে সারাক্ষণ তাকিয়ে থাকা। চোখের এই সমস্যা এড়ানোর জন্য কিছু সমাধান জেনে নিন, আপনার চোখ ভালো থাকবে।

১) কম্পিউটার স্ক্রিনের লেখাগুলো বড় করে নিয়ে পড়ুন। কারণ ছোট ছোট লেখা আপনার চোখের উপর চাপ সৃষ্টি করে।

২) ১৫-২০ মিনিট পর পর বিশ্রাম দিন চোখকে। টানা স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের মাংসপেশীতে চাপ পড়ে। অন্য পেশির মতোই এগুলো সবসময় কাজে ব্যস্ত থাকলে গরম হয়ে যায়। একটু বিরতি ও দূরের কিছু পর্যবেক্ষণ করা হলে চোখের এ অবস্থা থেকে কিছুটা বিরতি হয়।

৩) পড়ার সময় আপনার চোখ প্রতি ঘণ্টায় ১০ হাজার নড়াচড়া করে। প্রতি ২০ মিনিট পর পর চোখের বিশ্রাম নেওয়া প্রয়োজন। চোখের ব্যাপারে আপনি যদি সচেতন হন, তাহলে হাতের তালু দিয়ে আপনার চোখ ঢেকে ফেলুন এবং চোখগুলোকে বিশ্রাম দিন কিছুক্ষনের জন্য কাজের ফাঁকে।

৪) বেশিবার চোখের পাতা ফেলুন কাজের সময়। সাধারণত স্ক্রিনের সামনে আমরা চোখের পাতা কম  ফেলি।         এরফলে চোখের মনি শুকিয়ে যায়। চোখের মনির শুকিয়ে যাওয়া রোধ করার জন্য বারবার চোখের পাতা ফেলার অভ্যাস করুন।

৫) চোখের জন্য খান পুষ্টিকর খাবার। শরীরের এনার্জির বড় অংশ ব্যবহার করে চক্ষুগোলক। এ কারণে তাদের প্রয়োজন ভিটামিন এ, সি, ই ও জিংক। যেসব খাবারে এই  উপাদান রয়েছে সেগুলো বেশি করে খেতে হবে। এছাড়া ডাক্তারের পরামর্শে ভিটামিন ওষুধও ব্যবহার করতে পারেন।

৬) কাজ করার সময় মনিটারের থেকে যতটা সম্ভব দূরে বসুন, এতে চোখ আরাম পায়। আপনি যদি চেয়ারে হেলান দিয়ে বসে হাত বাড়িয়ে মনিটর স্পর্শ করতে পারেন তাহলে বুঝবেন সঠিক অবস্থানে রয়েছেন।

৭) চোখের যত্নে অ্যাপ্লিকেশন ব্যবহার করুন। কম্পিউটারের মনিটর উজ্জ্বল। এটি দিনের উজ্জ্বল আলোয় দেখার জন্য ভালো। কিন্তু সকাল বা সন্ধ্যার অল্প আলোতে  মনিটরের আলো আপনার চোখের ক্ষতি করে। আর এই সমস্যা দূর করে চোখের আরাম দেওয়ার জন্য আছে কয়েকটি অ্যাপ্লিকেশন। এ ধরনের একটি অ্যাপ হচ্ছে f.lux. এটি দিনের বিভিন্ন সময় স্ক্রিনের রং পরিবর্তন করে চোখের আরাম দেয়। যেমন সূর্যাস্তের সময় এটি স্ক্রিনের রং করে তোলে হলুন-কমলা রঙের।

৮) মনিটর নিয়মিত পরিষ্কার রাখুন।মনিটরে জমা ধুলোবালি আপনার দৃষ্টিশক্তিকে ব্যাহত করে। ফলে মনিটরের অক্ষরগুলো পড়তে সমস্যা হয় এবং চোখের উপর চাপ পড়ে। এ কারণে চোখ বাঁচাতে মনিটর পরিষ্কার করা উচিত।

৯) আলোর প্রতিফলন থেকে সাবধান আপনার মনিটর কি এমন অবস্থানে রয়েছে, যেখানে কোনো জানালা বা লাইটের প্রতিফলন সরাসরি মনিটর থেকে চোখে এসে পড়ে? এ বিষয়টি পরীক্ষা করার জন্য মনিটর অফ করে তারপর দেখুন। প্রয়োজনে মনিটরের কোন পরিবর্তন করুন। প্রতিফলন সরানো সম্ভব না হলে অ্যান্টি-গ্লেয়ার স্ক্রিন ব্যবহার করুন।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

সিনেমার বড় পর্দা থেকে টেলি পর্দার জগতে কতটা সম্মান পাচ্ছেন মেয়েরা? জানাবেন মিডিয়া টিচার অনুজা বাগচী।

Back to top button