Education

ছুটির মধ্যেই শিক্ষা মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা

করোনাভাইরাসে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির সময় সংসদ টেলিভিশনে শ্রেণি কার্যক্রম চালানোর জন্য দক্ষ শিক্ষক খুঁজছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। গত রোববার থেকে ক্লাস শুরু হলেও শ্রেণি কার্যক্রম রেকর্ডিংয়ে শিক্ষক সংকট রয়েছে।

|আরো খবর

  • আরও ১০ দিন বাড়ছে ছুটি!
  • স্পেনে ঝরে গেল আরও ৮২১ প্রাণ
  • ৩ দিন জ্বরে ভুগে একজনের মৃত্যু, আশপাশের বাড়ি লকডাউন

তাই রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের এজন্য শ্রেণি শিক্ষক মনোনয়ন দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ৩০ মার্চের মধ্যে এ তালিকা তৈরি করে মাউশিতে পাঠাতে হবে।
আরো পড়ুন: আরও ১০ দিন বাড়ছে ছুটি!​
এর আগে করোনা পরিস্থিতি মোকাবিলায় আগামী ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। স্থগিত করা হয়েছে এইসএসসি পরীক্ষাও। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের লেখাপড়ার ঘাটতি মেটাতে সংসদ টেলিভিশনে ষষ্ঠ থেকে দশম শ্রেণি কার্যক্রম চালানোর উদ্যোগ নেয়া হয়।

আরো পড়ুন: করোনায় বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান, প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে আদেশ জারি​
রোববার (২৯ মার্চ) প্রথম দিন শ্রেণি কার্যক্রম পরিবেশিত হয়েছে। আগামী ২ এপ্রিল পর্যন্ত সংসদ টেলিভিশনে শ্রেণি কার্যক্রম পরিচালিত হবে। ইতোমধ্যে বেশ কিছু শ্রেণি কার্যক্রম রেকর্ডিং করা হয়েছে। আরও রেকর্ডিং করা প্রয়োজন। তাই এ নির্দেশনা পাঠানো হয়েছে ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের কাছে।
আরো পড়ুন: প্রাথমিকসহ নতুন করে ছুটি বাড়ানো নিয়ে যা বললেন স্বাস্থ্যমন্ত্রী​
গত ২৭ মার্চের ওই নির্দেশনায় মনোনীত শিক্ষকদের মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাস পরিচালনায় অভিজ্ঞতা, পর্যাপ্ত প্রস্তুতি এবং টিভি ক্যামেরার সামনে ক্লাস নেয়ার আগ্রহ থাকতে হবে। শিক্ষকদের তালিকা তৈরি করার বিষয়ে ঢাকা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও ঢাকা মহানগরীর থানা মাধ্যমিক শিক্ষা অফিসারদের তাগিদ দেয়া হয়েছে।
আরো পড়ুন: সুখবর: প্রতি প্রাথমিক বিদ্যালয়ে ৪০ হাজার টাকা বরাদ্দ​
মাউশির পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) অধ্যাপক ড. প্রবীর কুমার ভট্টাচার্য্য বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির সময় শিক্ষকরা বাসাবাড়িতে অবস্থান করছেন। স্বাস্থ্যবিধি মেনে সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছে সরকার। এই পরিস্থিতিতে শিক্ষকদের পাওয়া কষ্টকর। তাই ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে শ্রেণি কার্যক্রম রেকর্ডিংয়ের জন্য বিষয়ভিত্তিক শিক্ষক মনোনয়ন দিতে।’
নির্ধারিত ফরমে শিক্ষকদের তালিকা তৈরি করে পাঠাতে বলা হয়েছে বলেও জানান প্রবীর কুমার ভট্টাচার্য্য।
বাংলাদেশ জার্নাল/ওয়াইএ
সূত্রঃ বাংলাদেশ জার্নাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close