আন্তর্জাতিক

‘জঙ্গিরা তো আর চাঁদ থেকে আসেনি, এবার পাকিস্তানের মুখ পুড়ল ইউরোপের পার্লামেন্টে – আগাম বার্তা

নয়াদিল্লি: আন্তর্জাতিক স্তরে পাকিস্তান বারবার ভারতের বদনাম করার চেষ্টা করেও ফল হয়নি খুব একটা। জঙ্গিরা পাকিস্তান থেকেই আসছে, স্পষ্ট এই বার্তা দিল ইউরোপ। কাশ্মীর ইস্যুতে ভারতকে সমর্থন করে বার্তা দিলেন ইউরোপের এমপি রাইজার্ড জারনেকি।

এদিন ইউরোপিয় ইউনিয়ন পার্লামেন্টের ওই সদস্য জানিয়েছেন, ‘পাকিস্তান পরমাণু অস্ত্র ব্যবহারের হুমকি দিচ্ছে। পাকিস্তান এমন একটা জায়গা যেখানে বসে জঙ্গিরা ইউরোপে প্রাণঘাতী হামলার পরিকল্পনা করে। সেদেশে মানবাধিকারের অবস্থাও তথৈবচ।’

তিনি বলেন, ‘বিশ্বের মহানতম গণতন্ত্র ভারত। সেখানে যে জঙ্গি কার্যকলাপ হয়েছে তার দিকে আমাদের নজর দেওয়া উচিত।’ তাঁর কথায়, ‘জঙ্গিরা তো আর চাঁদ থেকে এসে পড়েনি। তারা প্রতিবেশী দেশ থেকে আসছে। তাই আমাদের ভারতের পাশে দাঁড়ানো উচিত।’

ইউরোপিয়ান কমিশনের ভাইস-প্রেসিডেন্টের তরফে বিতর্কের সূচনা করে ফেডরিকা মোঘেরিনি, ইউরোপিয় ইউনিয়নের মন্ত্রী তিত্তি তুপ্পুরাইনেন বলেন, “কেউই কাশ্মীরে আর উত্তেজনা বাড়ানোর ঝুঁকি নেবে না”।

আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যা মিটিয়ে ফেলার জন্য ভারত ও পাকিস্তানকে আহ্বান জানান ইউরোপিয়ান ইউনিয়নের। ভারত-পাক সমস্যায় শান্তিপূর্ণ এবং রাজনৈতিক সমাধানের আর্জি জানান তিনি। জম্মু ও কাশ্মীরে যোগাযোগের মাধ্যম বাড়ানোর উপরেও জোর দেন তিনি।

জম্মু ও কাশ্মীরে কড়াকড়িকে সমর্থন করে ভারত জানিয়েছে, পাকিস্তানকে কোনওরকম দুষ্কর্ম এবং জঙ্গি কার্যকলাপ থেকে বিরত রাখতেই এই পদক্ষেপ করা হয়েছে।

Leave a Reply

Back to top button
Close