Doctor Tips

‘জনহিতে’ Covishield-র দাম ডোজ পিছু ₹১০০ কমাল Serum

: ভ্যাকসিনের দাম কমাল সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। রাজ্যগুলিকে প্রতি ডোজ প্রতিষেধক ৪০০ টাকায় বিক্রির কথা ঘোষণা করেছিল তারা। রাজ্যগুলিকে বিক্রির জন্য কোভিশিল্ডের (Covishield) ডোজ পিছু দাম ১০০ টাকা কমিয়ে ৩০০ করল সেরাম (Serum Institute of India)।
বুধবার সেরামের (Serum Institute of India) সিইও আদার পুনাওয়ালা (Adar Poonawalla) টুইটারে ঘোষণা করেন,”সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে জনহিতে আমি রাজ্যগুলির জন্য ডোজ পিছু দাম ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করছি। নতুন দাম এখন থেকেই কার্যকর হবে। এর ফলে রাজ্য়গুলির কোটি কোটি বাঁচবে। তা টিকাকরণকে আরও বৃহত্তর অংশে পৌঁছে দেবে। বাঁচাবে অসংখ্য জীবন।”
As a philanthropic gesture on behalf of @SerumInstIndia, I hereby reduce the price to the states from Rs.400 to Rs.300 per dose, effective immediately; this will save thousands of crores of state funds going forward. This will enable more vaccinations and save countless lives.

— Adar Poonawalla (@adarpoonawalla) April 28, 2021
রাজ্য ও কেন্দ্রের জন্য টিকার দামের ফারাক নিয়ে সপ্তাহখানেক ধরে চলছে বিতর্ক। এনিয়ে প্রতিবাদ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর কথায়, ”এই পরিস্থিতিতে ব্যবসা করা ঠিক নয়। প্রধানমন্ত্রীর বিষয়টি দেখা উচিত।” 
১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকল ব্যক্তিদের জন্য শুরু হচ্ছে টিকাকরণ কর্মসূচি। রাজ্য সরকার ও বেসরকারি সংস্থাগুলি সরাসরি উৎপাদক সংস্থার কাছ থেকে টিকা কিনতে পারবে বলে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেরামের কোভিশিল্ড (Covishield) ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের (Covaxin) উৎপাদনের ৫০ শতাংশ কিনতে পারবে রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতাল। বাকি ৫০% কিনবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রকে ডোজ পিছু ১৫০ টাকায় কোভিশিল্ড বেচবে সেরাম।
আরও পড়ুন- ভ্যাকসিনের হাহাকারের মধ্যেই Kolkata-য় এল Covishield-এর ৪ লক্ষ ডোজ            

Back to top button