Bangladesh

জামিনের মেয়াদ বৃদ্ধি ও আপিলের সুযোগ দিয়ে বিজ্ঞপ্তি

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের কারণে আগামী ৯ এপ্রিল পর্যন্ত আদালত ছুটি থাকায় জামিন বা অস্থায়ী নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি এবং বিশেষ আইনে আপিল দায়েরের সুযোগ দিয়ে সার্কুলার জারি করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন।

শনিবার (৪ এপ্রিল) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপি করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলা এবং এর বিস্তার রোধকল্পে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী ৯ এপ্রিল পর্যন্ত সব আদালতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে (১০ ও ১১ এপ্রিল সাপ্তাহিক ছুটির সঙ্গে সংযুক্ত রয়েছে)।

উদ্ভূত পরিস্থিতিতে সংকটময় সময় বিবেচনা করে ইতোমধ্যে যেসব ফৌজদারি মামলায় আসামিকে নির্দিষ্ট সময় পর্যন্ত জামিন দেওয়া হয়েছে বা যেসব মামলায় উচ্চ আদালত হতে অধস্তন আদালতে নির্দিষ্ট সময়ের মধ্যে আত্মসমর্পণের শর্তে জামিন দেওয়া বা যে সকল দেওয়ানি মামলায় নির্দিষ্ট সময়ের জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা বা স্থিতাবস্থার আদেশ দেওয়া হয়েছে সেসব মামলার আদেশের কার্যকারিতা আদালত খোলার তারিখ থেকে দুই সপ্তাহ পর্যন্ত বাড়ানো হয়েছে মর্মে গণ্য হবে।
এছাড়া সব বিশেষ আইনের আওতাধীন মামলার আদেশ বা রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টসহ সব আপিল আদালত খোলার তারিখে আপিল দায়ের করতে হবে। এক্ষেত্রে রায়ের সহি মোহর নকল না থাকলেও আপিল দায়ের করা যাবে। তবে আপিল শুনানির আগেই সহি মোহর নকল অবশ্যই দাখিল করতে হবে।
দেশের প্রত্যেক জেলায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ও মেট্রোপলিটন এলাকায় চিফ মেট্রোপলিন ম্যাজিস্ট্রেট আদালতে জরুরি মামলার জন্য এক বা একাধিক ম্যাজিস্ট্রেট কাজ করছেন।
উল্লেখ্য, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঘোষিত ছুটির ধারাবাহিকতায় গত ২৬ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সুপ্রিম কোর্টের উভয় বিভাগ ও সব অধস্তন আদালতসমূহে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর গত ১ এপ্রিল আবার বিজ্ঞপ্তির মাধ্যমে ৯ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

সারাবাংলা/এজেডকে/এমও

সূত্রঃ সারাবাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close