Cricket

টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট সিস্টেমে বদল চাইছেন কোহলি –

পুণে: আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে যারপরনাই খুশি বিরাট কোহলি। টেস্ট চ্যাম্পিয়নশিপের ভাবনা ও তার বাস্তবায়ন দীর্ঘতম ফর্ম্যাটের ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলেছে বলেই বিশ্বাস ভারত অধিনায়কের। টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুতে নিজেদের পারফর্ম্যান্সেও তৃপ্ত বিরাট। খুশি পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান নিয়েও। তবে একটি বিষয়ে তিনি ভিন্ন মত পোষণ করছেন আইসিসির সঙ্গে। সেটা হলো পয়েন্ট ফর্ম্যাট।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান পয়েন্ট সিস্টেম নিয়ে কোহলি অখুশি এমনটা বলা যাবে না। শুধু অ্যাওয়ে সিরিজের ক্ষেত্রে পয়েন্ট সিস্টেমে একটু রদবদল চাইছেন বিরাট। উদ্বোধনী সার্কলে পয়েন্ট ফর্ম্যাটে পরিবর্তন করা সম্ভব নয়। আশা করছেন পরবর্তী টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর আগে আইসিসি বিবেচনা করবে তাঁর প্রস্তাব।

টেস্ট চ্যাম্পিয়নশিপে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে প্রতিটি দল ৬টি টেস্ট সিরিজ খেলবে। দুই থেকে পাঁচ, সিরিজে ম্যাচের সংখ্যা যাই হোক না কেন, প্রতিপক্ষকে ক্লিন স্যুইপ করলে পাওয়া যাবে ১২০ পয়েন্ট। ফলে সিরিজের ফয়সলা হয়ে গেলেও কোনও ম্যাচই আর নিছক নিয়ম রক্ষার থাকছে না। ফলে কোনও দলই আর ড্রয়ের জন্য টেস্ট খেলতে নামার মানসিকতা পোষণ করছে না। সব ম্যাচে জয়ের এই তাগিদটাই আরও আকর্ষণীয় করে তুলেছে টেস্ট ক্রিকেটকে। এটা যদি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রাথমিক সুফল হয়, তবে অ্যাওয়ে টেস্টে জয়ের জন্য সব দলকে মরিয়া করে তুলতে পারে পয়েন্ট ফর্ম্যাটে একটু বদল।

বিরাট চাইছেন অ্যাওয়ে টেস্ট জিতলে পয়েন্ট সংখ্যা দ্বিগুণ করা হোক। অর্থাৎ, হোম টিম টেস্ট জিতলে যত পয়েন্ট ঘরে তুলবে, সফরকারী দল টেস্ট জিতলে পয়েন্ট দেওয়া হোক দ্বিগুণ। এমনটাই চাইছেন ভারত অধিনায়ক। কোহলির কোথায়, ‘যদি আমাকে পয়েন্ট টেবিল বানানোর কথা বলা হত, তবে আমি নিশ্চিতভাবেই অ্যাওয়ে টেস্ট জিতলে দ্বিগুণ পয়েন্ট দিতাম। এই একটা বিষয় আমি টেস্ট চ্যাম্পিয়নশিপে দেখতে চাইব পরবর্তী সংস্করণ থেকে।’

বিরাট আরও বলেন, ‘এখন প্রতিটা ম্যাচের গুরুত্ব কয়েক গুণ বেড়ে গিয়েছে। আগের পরিস্থিতিতে তিন ম্যাচের সিরিজে একটা ম্যাচ ড্রয়ের কথা ভাবতে পারত কোনও দল। এখন প্রতিটা ম্যাচ থেকেই পয়েন্ট কুড়োনোর তাগিদ থাকে সব দলের। এই বিষয়টাই টেস্ট ক্রিকেটকে বাড়তি মাত্রা এনে দিয়েছে। এখন প্রতিটা টেস্ট ম্যাচ টানটান উত্তেজক রূপ নিচ্ছে।’

উল্লেখ্য, ভারতে এই মুহূর্তে ১৬০ পয়েন্ট নিয়ে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের শীর্ষে রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফরে ২ ম্যাচের সিরিজের দুটিতেই জয় পেয়েছে ভারত। সেই সুবাদে ১২০ পয়েন্ট সংগ্রহ করেছে টিম ইন্ডিয়া। এবার ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকায় পরাস্ত করেছে ভারতীয় দল। সেই সুবাদে কোহলিদের ঝুলিতে ঢুকেছে আরও ৪০ পয়েন্ট।

Leave a Reply

Back to top button
Close