Doctor Tips

দাম কমল Covaxin-র, ডোজ পিছু ₹২০০ কমাল বায়োটেক

:  সেরাম ইনস্টিটিউটের পর টিকার দাম কমাল দেশীয় সংস্থা ভারত বায়োটেক। রাজ্যকে ৪০০ টাকায় টিকা বিক্রি করবে বলে জানিয়েছে বায়োটেক। বৃহস্পতিবার ভারত বায়োটেক জানিয়েছে, করোনা আবহে সরকারি স্বাস্থ্য দফতরের সমস্যার কথা মাথায় রেখেই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 অন্যদিকে, বুধবার সেরামের (Serum Institute of India) সিইও আদার পুনাওয়ালা (Adar Poonawalla) টুইটারে ঘোষণা করেন,”সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার তরফে জনহিতে আমি রাজ্যগুলির জন্য ডোজ পিছু দাম ৪০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা করছি। নতুন দাম এখন থেকেই কার্যকর হবে। এর ফলে রাজ্য়গুলির কোটি কোটি বাঁচবে। তা টিকাকরণকে আরও বৃহত্তর অংশে পৌঁছে দেবে। বাঁচাবে অসংখ্য জীবন।”

রাজ্য ও কেন্দ্রের জন্য টিকার দামের ফারাক নিয়ে সপ্তাহখানেক ধরে চলছে বিতর্ক। এনিয়ে প্রতিবাদ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর কথায়, ”এই পরিস্থিতিতে ব্যবসা করা ঠিক নয়। প্রধানমন্ত্রীর বিষয়টি দেখা উচিত।” 
১ মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকল ব্যক্তিদের জন্য শুরু হচ্ছে টিকাকরণ কর্মসূচি। রাজ্য সরকার ও বেসরকারি সংস্থাগুলি সরাসরি উৎপাদক সংস্থার কাছ থেকে টিকা কিনতে পারবে বলে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেরামের কোভিশিল্ড (Covishield) ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের (Covaxin) উৎপাদনের ৫০ শতাংশ কিনতে পারবে রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতাল। বাকি ৫০% কিনবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রকে ডোজ পিছু ১৫০ টাকায় কোভিশিল্ড বেচবে সেরাম।

Back to top button