International

দারুণ অফার! টিকা নিলেই গাঁজা ফ্রি

ওয়াশিংটন: ভ্যাকসিন (vaccine) নিলেই উপহারের ডালি নিয়ে বসে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে (US)। যেভাবেই হোক নাগরিকদের ভ্যাকসিনমুখী (Vaccination) করতেই হবে। তার জন্য গাঁজা দিতেও প্রস্তুত। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনই ঘোষণা করেছে ওয়াশিংটন (Washington)। আমেরিকার যেসব অঙ্গরাজ্যে গাঁজা বৈধ, সেরকমই এক অঙ্গরাজ্যে এই নজিরবিহীন সিদ্ধান্ত নেয় প্রশাসন। জানায়, করোনার ভ্যাকসিন (vaccine) নিলেই মিলবে প্রি রোলড জয়েন্ট।

ওয়াশিংটনে (Washington) প্রাপ্তবয়স্কদের মধ্যে টিকা নিয়েছেন কেবলমাত্র ৫৪ শতাংশ। করোনার টিকার প্রতি এই অনিহাই প্রশাসনের উদ্বেগ তৈরি করেছে। তাই যেভাবে হোক নাগরিকদের টিকা নেওয়ার জন্য উৎসাহিত করতে চাইছে তারা। এর আগে বিয়ারের টোপ দিয়ে টিকাকরণে জোয়ার আনতে চেয়েছিল প্রশাসন। সেসময় ঘোষণা করা হয়েছিল, ২১ বছরের ঊর্ধ্বে যারা টিকা নিয়েছে তারা সকলেই বিনামূল্যে মদ পাবে। আর এবার ঘোষণা করা হল, টিকা নিলেই রেডিমেড রোল করা গাঁজার জয়েন্ট মিলবে।

উল্লেখ্য, এখনও পর্যন্ত ৬৩.৭ শতাংশ প্রাপ্তবয়স্কদের টিকাকরণ হয়ে মার্কিন যুক্তরাষ্ট্র। তাই মার্কিন প্রেসিডেন্ট (US President) জো বাইডেন আগামী ৪ জুলাইয়ের মধ্যে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ককে করোনা ভ্যাকসিন দিতে চান। তার জন্যই দেওয়া হচ্ছে এমন নানা দরণের টোপ। প্রসঙ্গত, কিছুদিন আগে ওয়েস্ট ভার্জিনিয়ার (West Virginia) সরকার টিকার সাথে সাথে এক লটারির বন্দোবস্ত করে। যে খেলায় জিতলে মিলতে পারে পিকআপ ট্রাক, শিকারের জন্য বন্দুক এবং শটগান।

কারা এই লটারিতে (Lottery) অংশগ্রহণ করতে পারবে? জানানো হয়, নাগরিকরা এক ডোজ টিকা নিলেই এই লটারিতে অংশগ্রহণ করতে পারবে। ২০ জন থেকে ৪ অগাস্ট পর্যন্ত এই খেলা চলবে। যারা এই সময়ের মধ্যে টিকা নেবেন, তাদের মধ্যেই কেউ হয়ত জিতে নেবেন পিকআপ ট্রাক, বন্দুক কিম্বা মোটা অঙ্কের টাকা।

হ্যাঁ, ট্রাক, রাইফেল, শটগানের পাশাপাশি ১.৫ মিলিয়ন মার্কিন ডলারের ($1.5 million) আর্থিক পুরস্কারেরও (Grand Prize) ঘোষণা করেছে সরকার। দ্বিতীয় পুরস্কার হিসাবে রয়েছে ৫০০,০০০ মার্কিন ($500,000) ডলার।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

Back to top button