Islam

দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার মাধ্যমে সুস্থ থাকা সম্ভব: মার্কিন গবেষণা

নামাজ নিয়ে গবেষণা করেছেন মা’র্কিন যু’ক্তরাষ্ট্রে বিংহ্যাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। পরে তারা দী’র্ঘ পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরী’ক্ষার ফলাফলে বলেছেন, এটা প্রমাণ করেছে যে, দৈ’নিক পাঁচ ওয়াক্ত নামাজ পড়া’র মাধ্যমে মানুষ স্বাস্থ্যগত দিক থেকেও উ’পকৃত হতে পারে এবং শা’রীরি’কভাবে সুস্থ থাকতে পারে।

গবেষ’করা বলেছেন, নামাজের সময় শা’রী’রিক যে ক্রিয়া হয়ে থাকে এটা যদি নিয়মিতভাবে ও নি’র্ধারিত সময়ে হয় তবে অন্য সব চি’কিত্সা থেকে পি’ঠের ব্যথা কমানোর ক্ষেত্রে বেশি ভূমিকা পালন কর’বে এই নামাজ। শা’রীরি’ক এই উ’পকার ছাড়াও নামাজ আল্লাহ’র সঙ্গে মা’নুষের সম্প’র্ক বৃদ্ধি করে।

আর এই সম্প’র্ক মানুষের আ’ত্মা’কে প্রশান্ত করে। নিয়’মিত নামাজ শ’রীরে’র ওপর এই ঝিম প্রভাব, র’ক্তচা’প এবং হূদ’স্পন্দ’ন কমাতে পারে, পরি’ণামে পেশি শিথিল করতে সাহায্য করে। বিংহ্যা’ম্পটন বিশ্ববিদ্যা’লয়ের গবেষ’করা দেখিয়েছেন, যদি কেউ ঠিক মতো রুকু ক’রতে পারে তাহলে তার পিঠে কো’নো ব্যথা থাকবে না। কেননা রু’কুর সময়ই পিঠ সমান হয়ে থাকে।

এই গবে’ষ’ণায় মূলত নামাজ পড়লে শা’রীরি’ক যে উপকারগুলো হবে সেই বিষয়’গুলো’কেই বড়ো করে তুলে ধ’রা হয়েছে। রুকু : নিচের পিঠ, উরু এবং ঘাড়ের পেশিগুলো সম্পূ’র্ণভাবে প্রসা’রিত করে। র’ক্ত শ’রী’রের ওপরের অংশে প্রবা’হিত হয়। সিজদা : সি’জদা দিলে হাঁড়ে’র জোড়ার নমনী’য়তা বাড়ে।
করোনা

মাথা নামানোর সময় মস্তিকে র’ক্ত সঞ্চালন হলে র’ক্তচা’পও কমে এবং মস্তি’ষ্কের কা’র্যকারি’তা বৃদ্ধি পায়। সিজদার পু’নরাবৃত্তি : এই সিজ’দা শ’রী’রের ভা’রসাম্য এনে দেয়।

তবে এটা সত্য যে নামাজ শা’রী’রিক উ’কা’রের জন্য পড়তে হয় না। নামাজ পড়তে হয় মহান আল্লাহর আদেশ পালন করার জন্য। তাকওয়া বা আ’ল্লা’হভীতি অ’র্জনের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close