International

দ্রুত বুড়ো হয় ছায়াপথ, জেনে অবাক মহাকাশবিজ্ঞানীরা

: ছায়াপথের বিবর্তন হয়, জানতেন বিজ্ঞানীরা। তা নিয়ে নানা কিসিমের নিরীক্ষাও জারি আছে তাঁদের ভুবনে। তাঁরা জানতেন, এ মহাবিশ্বের ছায়াপথে যে-বিবর্তন ঘটে তার গতি খুবই ধীর। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে, মোটেই বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী নিড়বিড়ে নয় ছায়াপথগুলি, বরং তারা দ্রুত বিবর্তিত হয়। এবং তা জেনে রীতিমতো আশ্চর্য হয়ে গিয়েছেন বিজ্ঞানীরা।
নতুন এই তথ্য সামনে এসেছে ALESS 073.1 নামের একটি ছায়াপথের (galaxy) সূত্রে। কার্ডিফ ইউনিভার্সিটির (Cardiff University) জ্যোতির্বিদ ডক্টর ফেদেরিকো লেলির (Dr. Federico Lelli) দাবি, ALESS 073.1-র বয়স খুব বেশি নয়। তিনি জানান, ছায়াপথটি এখনও পরিবর্তনশীল অবস্থাতেই রয়েছে। সেটি ক্রমশ তৈরি হচ্ছে।

আরও পড়ুন: উটের ছানা চুরি করে উপহার বান্ধবীকে
ছায়াপথের বিকাশ (Evolution) ও তার গতি সম্পর্কে এত দিন যে ধারণা প্রচলিত ছিল, তা নিয়ে নতুন করে চিন্তাভাবনার প্রয়োজন পড়েছে। ALESS 073.1 নামক ছায়াপথটির নক্ষত্রমণ্ডলীর অবস্থান এবং এর ঘুরন্ত চাকতি, সর্পিলাকার বাহু ইত্যাদি প্রমাণ করছে, ছায়াপথটির বিকাশ ঘটছে বেশ দ্রুতই। লেলি বলছেন, এই পর্যবেক্ষণ মহাকাশ গবেষণায় সুদূরপ্রসারী প্রভাব ফেলতে চলেছে।
ব্রহ্মাণ্ড সৃষ্টির প্রাথমিক পর্যায়ে যে মহাজাগতিক (cosmic) বিশৃঙ্খলার জন্ম হয়েছিল, তার প্রেক্ষিতে মহাশূন্যে গ্যাস নিঃসরণ হতে থাকে, গ্যাস জমাট বাঁধে এবং ক্রমশ নক্ষত্রমণ্ডলী জন্ম নেয়। এর পর অনেকটা সময় নিয়ে ধাপে ধাপে ছায়াপথ তৈরি হয়। ALESS 073.1-এর নতুন তথ্য কিন্তু সেই ধারণা বদলে দিল।
আরও পড়ুন: ‘নিঃসঙ্গতা’ মন্ত্রী! আত্মহত্যা রুখতে এবার এরকমই ভাবল জাপান

Back to top button