Technology

নতুন আপডেট আসছে Whatsapp-এ, চ্যাটে এবার বড় বদল!

প্রযুক্তিগতভাবে আরও বেশকিছু বদল আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। ক্লাউডে স্বয়ংক্রিয়ভাবে চ্যাট ব্যাকআপ থাকবে এমনই একটি আপডেট আনতে চলেছে এই জনপ্রিয় অ্যাপ। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থার তরফে জানান হয়েছে যাদের ফোনে Android beta করা রয়েছে প্রাথমিকভাবে এই সুবিধা তারাই পাবে। 
হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা পান ব্যবহারকারীরা। অর্থাৎ, মেসেজ আদান-প্রদানের পুরো প্রক্রিয়া খুবই সুরক্ষিত থাকে। হ্যাক করার কোনও প্রশ্নই থাকে না। এবার ক্লাউডে ব্যাকআপ হিসেবে রাখা মেসেজের ক্ষেত্রেও একই প্রযুক্তি পরীক্ষা করে দেখছে হোয়াটসঅ্যাপ।

আরও পড়ুন, শুরুতে দিতে হচ্ছে মাত্র ৪৯৯ টাকা, Ola Electric Scooter-এর দাম শুনলে চমকে যাবেন
প্রযুক্তিবিষয়ক সাইট দ্য ভার্জ জানিয়েছে এই খবর৷ ক্লাউডে রাখা ডেটার ক্ষেত্রেও এনক্রিপশন প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করা গেলে গ্রাহকের তথ্য গোপনের মৌলিক অধিকার সেখানেও নিশ্চিত থাকবে৷ যদিও এনক্রিপশন প্রযুক্তি নিয়ে হোয়াটসঅ্যাপের নতুন পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকিপূর্ণ দিকটি হচ্ছে, ক্লাউডে ডেটা ব্যাকআপ হিসেবে রাখার পরে পাসকোর্ড হারিয়ে ফেললে সমস্যায় পড়তে পারে ইউজাররা। 
এমনকী সেক্ষেত্রে ক্লাউডে জমা রাখা ফাইল উদ্ধার করে দিতে পারবে না হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। ফলে এই ঝুঁকি থেকে যাচ্ছে। হোয়াটসঅ্যাপের আপডেট নিয়ে আরও নানা পরীক্ষা নিরীক্ষা করছে সংস্থা। যদিও অনেকেই নতুন এই আপডেটে নিজেদের অংশগ্রহণ করাতে মুখিয়ে রয়েছে।

Back to top button