offbeat news

নিঃশ্বাস নিচ্ছে পৃথিবী, উপকূলে দেখা মিলল বিরল প্রজাতির এক কাঁকড়ার

কারাবি: পৃথিবীর কঠিন অসুখ। বেঁচে থাকায় দায়। লকডাউনে গৃহবন্দি গোটা বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। এই অবস্থায় প্রকৃতি যেন ধীরে-ধীরে হয়ে উঠছে প্রাণবন্ত। ক্রমশ সুস্থ হয়ে উঠার চেষ্টা করছে পৃথিবী। আর এরই মাঝে জনহীন সৈকত উপকূলে দেখা মিলল বিরল প্রজাতির কাঁকড়ার।
বিরল প্রজাতির এই কাঁকড়া ঘিরে হইচই পড়ে গিয়েছে নেটপাড়ায়। বিশ্বজুড়ে অব্যাহত করোনার থাবা। মারণ ব্যাধির সংক্রমণ রোধে এখনও পৃথিবীর প্রায় সব দেশেই জারি রয়েছে বা চলছে দফায় দফায় লকডাউন। ফলে বন্ধ গণপরিবহনের মাধ্যম থেকে শুরু করে আন্তর্জাতিক উড়ান।
এই অবস্থায় খাঁ-খাঁ করছে বিশ্বের বিভিন্ন প্রান্তের জনপ্রিয় টুরিস্ট স্পট গুলি। ফলে জনমানবহীন সমুদ্র তটে এখন অবাধে বিচরণ করতে পারছে নানা জীবজন্তু। ঠিক যেমন এত বছর পর থাইল্যান্ডের কারবীর মায়া উপকূলে ঘোরাঘুরি করতে দেখা গিয়েছে বিরল প্রজাতির কাঁকড়া। থাই ভাষায় যার নাম ‘পু-কাই’। সুউচ্চ পর্বত দ্বারা বেষ্টিত কারবী উপকূলটি অবস্থিত থাইল্যান্ডের ‘থারা মুকে ফিফি ন্যাশনাল পার্কের কাছে।
ফলে কাছেই উপকূলীয় অঞ্চল থাকায় বিরল প্রজাতির এই কাঁকড়া যেখানে সেখানে অবাধে বিচরণ করতে পারছে। গত রবিবার সকালে পার্ক কর্তৃপক্ষের তরফে ওই ছবিটি তোলা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, ১০ সেন্টিমিটার আয়তনের ক্ষুদ্র ওই কাঁকড়াটি সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে ঘুরে বেড়াচ্ছে।

এবং খুব সম্ভত সেটি খাবারের খোঁজেই বেরিয়েছিলো বলে মনে করা হছে। যদিও, অতিরিক্ত ভিড় হওয়ার কারনে ২০১৮ সাল থেকেই বন্ধ পড়ে রয়েছে এই পার্কটি।


ফলে টুরিস্টদের আনাগোনা সম্পূর্ন ভাবে কমে যাওয়ায় সেখানে বেড়েছে বিরল প্রজাতির জীবকূলের আনাগোনা। সবমিলিয়ে বলা চলে, লকাডাউনের সুযোগে নানারকম প্রাকৃতিক জিনিস চাক্ষুষ করতে পারায় আপ্লুত সবাই।

পরিবেশের বন্ধুরা, স্কুলেই চলছে সবুজ বাঁচানোর লড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close