International

‘নিঃসঙ্গতা’ মন্ত্রী! আত্মহত্যা রুখতে এবার এরকমই ভাবল জাপান

: শিল্প-বাণিজ্য়, শিক্ষা-স্বাস্থ্যের জন্য মন্ত্রী নিয়োগ তো কোন যুগ থেকেই দেশে দেশে হয়ে আসছে। কিন্তু তাই বলে, মানুষের একাকিত্ব ঘোচাতেও নিযুক্ত এক মন্ত্রী? 
হ্যাঁ, শুনতে আশ্চর্য লাগলেও এরকমটাই ঘটিয়েছে জাপান (Japan)। সেখানকার প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Prime Minister Yoshihide Suga) তেতসুশি সাকামোতোকে (Tetsushi Sakamoto) এই নিঃসঙ্গতা মন্ত্রিত্বের (Minister for Loneliness)দায়িত্ব দিয়েছেন। তেতসুশি অবশ্য ইতিমধ্যেই অন্য মন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছেন। 

কেন হঠাৎ এই ব্যবস্থা?  
জাপানের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, COVID-19 pandemic-এর জেরে সে দেশে হঠাৎই আত্মহত্যার সংখ্যা বেড়ে গিয়েছে। এই পর্বে যত মানুষ আত্মহত্যা করেছেন গত ১১ বছরের মধ্যে তা ঘটেনি। ফলে বিষয়টি নিয়ে খুবই উদ্বিগ্ন হয়ে পড়েছে জাপান সরকার। তাই সম্প্রতি তারা তাদের মন্ত্রিসভায় যোগ করল নয়া এই দফতর।

আরও পড়ুয়া: ঘরহারাদের জন্য দরজা খোলা বার্লিনের হোটেলে
নতুন দায়িত্ব পাওয়ার পরে জাপানের ‘নিঃসঙ্গতা মন্ত্রী’ তেতসুশি সাকামোতো বলছেন– আশা করব, আগামী দিনে এ দেশের সামাজিক নিঃসঙ্গতা এবং নিভৃতবাস রুখতে সফল হব। জাপানবাসীর মধ্যে পারস্পরিক বন্ধনও ভবিষ্যতে আরও সুদৃঢ় করতে পারব। 
তেতসুশি আঞ্চলিক অর্থনীতিকে উজ্জীবিত করা এবং ক্রমহ্রসমান জন্মহারকে (nation’s falling birth rate and revitalising regional economies) যথাযথ মাত্রায় পৌঁছে দেওয়ার দায়িত্বে ইতিমধ্যেই কাজ করছেন জাপান মন্ত্রিসভায়।
প্রসঙ্গত, এর আগে ব্রিটেন (UK) মন্ত্রিসভাতেও এই দফতর যুক্ত করা হয়েছিল।
আরও পড়ুয়া: ঠাণ্ডায় জমে গেল Niagara Falls, বরফ-রামধনু মাখামাখি

Back to top button