Doctor Tips

নয়া আতঙ্ক! ভারতে Bird Flu-তে আক্রান্ত হয়ে মৃত্যু ১২ বছরের কিশোরের

করোনা আবহের মধ্যে দেশে এবার বার্ড ফ্লুয়ের আতঙ্ক (H5N1, Avian flu)। কারণ, ব্লাড ফ্লুয়ে আক্রান্ত হয়ে দেশে মৃত্যু হল ১২ বছরের এক কিশোরের।  প্রথম বার্ড ফ্লু সংক্রমিত মৃত্যু ঘটল ভারতে। আক্রান্ত হয়ে দিল্লির AIIMS-এ চিকিৎসাধীন ছিল  কিশোর। গতকাল সেই সেখানেই মৃত্যু হয় তার। যাঁরা ওই কিশোরের চিকিৎসা করেছিল, তাঁদের আইসোলেশনে রাখা হয়েছে।
হাসপাতাল তরফে জানানো হয়েছে, ‘বার্ড ফ্লু সংক্রমণের পাশাপাশি কিশোর লিউকোমিয়া এবং নিউমোনিয়াতেও আক্রান্ত হয়। আইসিইউ-তে রেখেই তাঁর চিকিৎসা চলে। কিশোরের সংস্পর্শে যাঁরা এসেছিলেন তাঁদের নজরদারি করা হচ্ছে।  

করোনায় জেরবার গোটা পৃথিবী। করোনার সঙ্গে মোকাবিলায় ক্লান্ত দেশ। ঠিক এমন সময়েই চিন্তায় কপালে ভাঁজ ফেলছে বার্ড ফ্লু। বার্ড ফ্লুয়ে মৃত্যুর ঘটনা খুবই বিরল। এই সংখ্যা যদি বাড়ে! সেই বিপদের আশঙ্কায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। প্রসঙ্গত, বার্ড ফ্লুয়ের ক্ষেত্রেও চিন থেকে করোনার উদ্বেগ শুরু হয়। প্রথম চিনেই আক্রান্ত হয় মানুষ। কিছুদিন আগেই বার্ড ফ্লুতে চিনে আক্রান্ত হয় মানুষ। 

চিনে ইতিমধ্যে জরুরি ভিত্তিতে জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, H5N6 প্রজাতির সংক্রমণ ধরা পড়ছে  ব্যক্তির দেহে। 

উল্লেখ্য, জানুয়ারি মাসে  দেশের একাধিক রাজ্যে বার্ড ফ্লু থাবা বসিয়েছিল। একাধিক জায়গায় হাজারে হাজারে পাখিদের মৃত্যু দেখা যায়।

Back to top button