আন্তর্জাতিক

পাকিস্তানের জন্য যুদ্ধজাহাজ বানাচ্ছে তুরস্ক – আগাম বার্তা

আংকারা: পাকিস্তান সামরিক বাহিনীর জন্য একটি যুদ্ধজাহাজ তৈরি করা শুরু করেছে তুরস্ক। রবিবার তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান সেই জাহাজ নির্মাণ কাজের উদ্বোধন করেন।

ওই অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট জানান, বিশ্বের যে দশটি দেশ জাহাজ নির্মাণ ক্ষেত্রে উন্নত তাদের অন্যতম হল তুরস্ক । ওই অনুষ্ঠানে তুরস্কের নৌবাহিনীর জন্য টিসিজি কিনালিয়াদা নামে একটি জাহাজের উদ্বোধন করা হয়। জাহাজটি এখন থেকে তুর্কি নৌ বাহিনীতে যুক্ত থাকবে।

তাছাড়া এরদোগান জানান, বন্ধুপ্রতিম পাকিস্তানের জন্য যে জাহাজ নির্মাণ শুরু করা হল তা থেকে দেশটি উপকৃত হবে। ২০১৮ সালে পাকিস্তান নৌবাহিনী তুরস্কের কাছ থেকে চারটি জাহাজ কেনার জন্য চুক্তি সই করেছিল। সম্প্রতি কাশ্মীর ইস্যুতে ভারত এবং পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা দেখা দিয়েছে তাতে তুরস্ক পাকিস্তানকে সমর্থন করে পাশে অবস্থান দাঁড়িয়েছে।

ভারত অধিকৃত কাশ্মীর নিয়ে পাকিস্তানের সঙ্গে উত্তেজনার দেখা দিলে তুরস্ক সরকার ইসলামাবাদের পক্ষ নেয়। এ ছাড়া জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে কাশ্মীরিদের নির্যাতনের বিষয়টি বিশ্বনেতাদের সামনে উত্থাপন করেন এরদোগান। রাষ্ট্রসংঘে সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে পাক প্রধানমন্ত্রী ইমরান খান কাশ্মীর ইস্যুতে দেওয়া ভাষণটি একদিকে যেমন বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে, অন্যদিকে তেমনই তুরস্ক সেই বক্তব্যকে সমর্থন করতে দেখা গিয়েছে৷ পাকিস্তানি ও কাশ্মীরিরা তাকে ‘আওয়ার ভয়েচ এরদোগান’ নামে হ্যাশ ট্যাগ দিয়ে টুইটারে পোস্ট করতে থাকেন।

Leave a Reply

Back to top button
Close