International

পেটেন্টমুক্ত সহজলভ্য করোনা টিকা পেতে চিনকে পাশে চায় ভারত

নয়াদিল্লি: সীমান্ত নিয়ে যতই চিনের সঙ্গে বিরোধ থাকুক না কেন ভারতের, করোনা প্রতিষেধক টিকা যাতে সহজলভ্য হয় সে ব্যাপারে চিনকে পাশে চায় ভারত।কোভিড টিকাকে পেটেন্ট মুক্ত করে বিভিন্ন দেশের কাছে সহজলভ্য করা উচিত। ভারত যেমন এমনটা চাইছে , চিনের একই রকম মনোভাব এই ইস্যুতে বলে জানা গিয়েছে।

সম্প্রতি ব্রিকস সম্মেলন এই বিষয়টি তুলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই সম্মেলন শেষে বিবৃতিতে জানানো হয়েছে, এই টিকার মূল্য যাতে কোন দেশের সামর্থের বাইরে চলে না যায় সেজন্য এই গোষ্ঠীর দেশগুলি একসঙ্গে কাজ করতে চায়। অর্থাৎ ব্রাজিল রাশিয়া ভারত চিন এবং দক্ষিণ আফ্রিকা এ ব্যাপারে একসঙ্গে কাজ করবে।

এদিকে আবার শুক্রবার থেকে বিশ্ব বাণিজ্য সংস্থার ট্রিপস(ট্রেড রিলেটেড অ্যাস্পেক্টস অফ ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস) এর বৈঠক। ইতিমধ্যে ভারত এবং দক্ষিণ আফ্রিকা যৌথভাবে এই বিষয়ে প্রস্তাব রেখেছেন। সূত্রের খবর ইউরোপীয় ইউনিয়ন এ ব্যাপারে তেমন সাড়া দিতে না চাওয়ায় ভারত তাকিয়ে রয়েছে চিন এবং রাশিয়ার দিকে।

ভারত এবং দক্ষিণ আফ্রিকা বিশ্ব বাণিজ্য সংস্থা কাছে যে প্রস্তাব পাঠিয়েছে তাতে উল্লেখ করা হয়েছে, পেটেন্ট ছাড়াও অন্য মেধাস্বত্ব সংক্রান্ত আইন গুলি যাতে কোনরকম এই টিকা আমদানির ক্ষেত্রে বাধা হয়ে না দাঁড়ায় সেটা দেখতে। কারণ টিকা হাতে এসে গেলে বিভিন্ন ধরনের আইনি জটিলতা এবং প্রতিষ্ঠানিক সমস্যার মুখোমুখি হতে পারে উন্নয়নশীল দেশগুলি। টিকার দামেতেও এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তাঁর মাধ্যমে বাংলাদেশের তাঁতবস্ত্র ও গামছা পৌঁছে গিয়েছে বিশ্বের দরবারে। মুখোমুখি বিবি রাসেল ।

Back to top button