Life Style

প্রাণহীন ভুতুড়ে গাছ! ২১ হাজার একর বন এখন তাদের কবলে, হতবাক বিজ্ঞানীরা

: বনের নাম শুনলেই কী মনে হয়? ঘন জঙ্গল, সবুজে ঢাকা। কিন্তু, সম্প্রতি এমন এক বন তৈরি হয়েছে, যা সংজ্ঞা বদলে দিচ্ছে। বিজ্ঞানীরা এই বনের সঙ্গে রীতিমত ভূতুড়ে কাণ্ডর সঙ্গে তুলনা করেছে।  আমেরিকাতে ক্রমশ ছড়িয়ে পড়ছে এই ‘ভূতের বন’।  যাদের দেখতে মৃত প্রায়! ডালগুলি শুকনো এবং ধূসর বর্ণের। এই গাছগুলিতে কোনও শাখা এবং পাতা নেই। আপদ মস্তক নির্জীব। কিন্তু কীভাবে তাহলে তাঁরা ক্রমশ বেড়ে চলেছে?  এই ভূতুড়ে বনটি বিশ্বজুড়ে পরিবেশবিদদের কাছে উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভুতুড়ে বনটি দেখতে শুনতে খুব ভয়ঙ্কর বলেও দাবি করছে তাঁরা। গাছগুলি প্রাণহীন, তবুও এই বনটি ছড়িয়ে পড়ছে কীভাবে?
পরিবেশবিদরা এর কারণটি জলবায়ু পরিবর্তনের কারণ হিসাবে ব্য়াখ্যা দিচ্ছেন। উত্তর ক্যারোলিনার অলিগেটর নদীমাতৃক বন্যজীবনের ১১ শতাংশ দখল করে ফেলেছে ভুতুড়ে বন । 

কারণ কি
উত্তর ক্যারোলিনার ডিউক বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান এবং ভূত বন সম্পর্কিত গবেষণার প্রধান গবেষক এমিলি উরি বলেছেন, যে সমুদ্রের স্তর বৃদ্ধি পাওয়ায় প্রান্তরের বনটি প্রসারিত হচ্ছে। অলিগেটর নদীর তীরে বন্যজীবনের গাছে প্রচুর পরিমাণে সমুদ্রের লবণ ঢুকে যাচ্ছে। এ কারণে মাটির অভ্যন্তরে উপস্থিত বীজ এবং শিকড় অতিরিক্ত লবণ পাচ্ছে। এজন্য গাছ শুকিয়ে যাচ্ছে ও প্রাণহীন হয়ে উঠছে।
২১ হাজার একর বন এখন ঘোস্ট ফরেস্টে পরিণত হয়েছে। ২০১১ সালে  ‘হারিকেন আইরিন’ এখানে  বিপর্যয় ঘটিয়েছিল। তারপর থেকেই সমুদ্রের জলের কারণ ক্রমশ প্রাণহীন হয়ে যাচ্ছে বনটি। 

Back to top button