Education

প্রাথমিক শিক্ষকদের ১১তম গ্রেড কবে, জানালেন প্রতিমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানিয়েছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের বিষয়টি সরকার গুরুত্বের সাথে বিবেচনা করছে। খুব তাড়াতাড়ি সহকারী শিক্ষকদের বেতন কাঠামো ১১তম গ্রেডে উন্নিত করা হবে।

|আরো খবর

  • আরো ৪ জেলার প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে রুল
  • বেতন গ্রেড-১৩, হিসাব মিলছে না প্রাথমিক শিক্ষকদের
  • সড়কে প্রাথমিক শিক্ষকের মর্মান্তিক মৃত্যু

রোববার রাজধানীর মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল প্রাথমিক ক্লাসরুম এবং প্রশিক্ষকদের প্রশিক্ষণ বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠান শেষে এ তথ্য জানান তিনি।
প্রতিমন্ত্রী বলেন, সহাকারী শিক্ষকদের ১১তম গ্রেডের যে দাবি ছিল, সেটা ভবিষ্যতে বাস্তবায়ন করা হবে। আমরাও চাই শিক্ষকদের এই দাবি বাস্তবায়িত হোক। তবে কিছু বাধা-বিপত্তির কারণে তা এখনই বাস্তবায়ন করা যাচ্ছে না। বাধা কেটে গেলে খুব দ্রুত ১১তম গ্রেডে শিক্ষকদের বেতনের দাবি বাস্তবায়ন করা হবে।
নতুন গ্রেডে কবে থেকে শিক্ষকরা বেতন পাবেন জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিকের সহকারী শিক্ষকরা খুব তাড়াতাড়ি নতুন কাঠামোতে বেতন পাবেন। সহকারী শিক্ষকদের নতুন বেতন কাঠামোর ডিও (ডিমান্ড অব অর্ডার) ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ে গেছে। সেখান থেকে সম্মতি দেয়া হলে তারা নতুন গ্রেডে বেতন পাবেন।
প্রসঙ্গত, ১১তম গ্রেডে বেতনের দাবিতে দীর্ঘ পাঁচ বছর ধরে আন্দোলন করছেন প্রাথমিকের সহকারী শিক্ষকরা। সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন উন্নীতকরণের প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠায়, যা সহকারী শিক্ষকদের কাম্য নয়। অর্থ মন্ত্রণালয় গতবছরের ৮ সেপ্টেম্বরে ১২তম গ্রেডে উন্নীতকরণের সুযোগ নেই মর্মে প্রস্তাবটি প্রত্যাখ্যান করে ও ৭ নভেম্বর ১৩তম গ্রেডে বেতন উন্নীতকরণে সম্মতি দেয়।
বাংলাদেশ জার্নাল/এনএইচ

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close