প্রযুক্তির খবর

ফেসবুকে এলো ‘নিউজ ট্যাব’, টাকা পাবে সংবাদমাধ্যম

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : এবার ফেসবুকের কাছ থেকে কোটি কোটি টাকা পাবে সংবাদমাধ্যমগুলো। এত দিন ধরে দুনিয়ার বাঘা বাঘা সংবাদমাধ্যমের বিজ্ঞাপনের টাকায় ভাগ বসিয়ে এসেছে ফেসবুক। এ নিয়ে অভিযোগের শেষ ছিল না সংবাদপত্র ও টেলিভিশনগুলোর।

১৫ বছর ধরে সংবাদমাধ্যমগুলোকে অনেকটা অবজ্ঞা করেই আসছে ফেসবুক। শুধু খবরের শিরোনাম দেখানো ‘নিউজ ট্যাব’ চালুর মাধ্যমে সে জায়গা সরে এলো ফেসবুক। এবার কোনো কোনো সংবাদমাধ্যম বিরাট অঙ্কের টাকা ফেসবুকের কাছ থেকে পাবে। ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদন থেকে তথ্য জানা গেছে।

মোবাইল অ্যাপে শুধু খবরের শিরোনাম দেখা যাবে এমন একটি সেবা চালু করেছে ফেসবুক। শুরুতে ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট, বিজনেস ইনসাইডার, এনবিসি, ইউএসএ টুডে এবং লস অ্যাঞ্জেলস টাইমসসহ আরো বেশ কয়েকটি সংবাদমাধ্যমের খবরের শিরোনাম দেখানোর মধ্য দিয়ে এটি চালু হয়েছে।
শিরোনামে ক্লিক করলে সরাসরি সংবাদমাধ্যমের ওয়েবসাইটে বা অ্যাপে ঢুকে যাবে। ফেসবুকে ভুল তথ্য ছড়ানোর যুগে এই উদ্যোগকে ইতিবাচক হিসেবেই দেখছেন গণমাধ্যম বিশেষজ্ঞরা।

প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ফেসবুক এখন থেকে তথ্য প্রকাশক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্কে যেতে চায়।

আগাম বার্তা/এসওআর

শেয়ার করুন

আপনি আরও যা পড়তে পারেন

Leave a Reply

Back to top button
Close