প্রযুক্তির খবর

ফেসবুক হ্যাকিং বন্ধ হবে যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : ‘ফেসবুক’ শব্দটি আমাদের নিঃশ্বাসের মতই পরিচিত। দিনে দিনে যার জনপ্রিয়তা হয়ে উঠেছে আকাশচুম্বী। দৈনন্দিন জীবনে এটি জড়িয়ে পড়েছে ওতপ্রোতভাবে। ছোট থেকে বড় সকলেই এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে মেতে আছেন। জনপ্রিয় ব্যক্তিত্ব থেকে শুরু করে অভিনেতা, অভিনেত্রী, রাজনৈতিক ব্যক্তিত্ব, খেলোয়াড় প্রায় সকলেই ফেসবুক ব্যবহার করছেন।
তবে, ফেসবুক যেমন দেয় বিনোদন, তেমনি এটি হয়ে উঠতে পারে আপনার হতাশা কিংবা দুশ্চিন্তার কারণ। কেননা, এখানে আপনার তথ্য চুরি, আপনার অ্যাকাউন্ট হ্যাক হওয়াসহ হতে পারে আরো অন্যান্য ক্রাইম। এমনও হতে পারে, আপনার ফেসবুক আইডি অন্য কেউ ব্যবহার করে অপরাধ করছে, ফলে জড়িয়ে যাচ্ছেন আপনি।
পূর্ববর্তী সময়ের অনেক উদাহরণ আমরা দেখতে পাই যেখানে অনেক জনপ্রিয় অভিনেত্রী, জনপ্রিয় ব্যক্তিত্বের অ্যাকাউন্ট হ্যাক হয়েছিল এবং সেই একাউন্ট থেকে হওয়া দুষ্কর্মের ফলে তারা পড়েছিলেন মানসিক বিপর্যয়ে এবং সম্মুখীন হয়েছিলেন মানহানির।
এতকিছু শোনার পর অনেকের মনে হয়ত ভয় জাগ্রত হবে। হ্যাঁ, এটাই স্বাভাবিক। তবে, দুশ্চিন্তার কোনো কারণ নেই। সঠিক সময়ে কিছু পদক্ষেপ গ্রহণ করলে আপনার ফেসবুক আইডি যেমন থাকছে সুরক্ষিত, তেমনি আপনিও থাকছেন দুশ্চিন্তামুক্ত। তাহলে, আর দেরী কেনো? আজই, নিম্নে উল্লেখিত পদক্ষেপগুলো অনুসরণ করুন আর আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করুন।

১. প্রথমত আপনার ফেসবুক আইডির একটি শক্তিশালী এবং বড় পাসওয়ার্ড নির্বাচন করুন। সেখানে বর্ণ এবং সংখ্যা উভয়ই থাকবে। তবে, অবশ্যই কোনো মোবাইল নম্বর, কোনো নাম অথবা জন্মসাল পাসওয়ার্ড হিসেবে নির্বাচন করতে বিরত থাকুন।
২. আপনার ফেসবুকের ‘সেটিংস’ অপশনে প্রবেশ করুন। সেখানে গিয়ে ‘সিকিউরিটি অ্যান্ড লগইন’ এ ট্যাপ করুন। প্রবেশ করার পরই দেখতে পাবেন ‘ট্রাস্টেড কন্ট্যাক্টস’ নামক একটি অপশন, যেখানে ক্লিক করে আপনি আপনার বিশ্বস্ত ৩ জন অথবা ৫ জন বন্ধুকে নির্বাচন করতে পারেন। আপনি কখনো আপনার আইডিতে লগইন না করতে পারলে নির্বাচনকৃত বন্ধুরাই আপনাকে, আপনার আইডি পুনরুদ্ধার করতে সহায়তা করবে।
৩. উক্ত তালিকাতেই আরেকটি অপশন পাবেন ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ অপশন। অপশনে ক্লিক করে চালু করে দিন। তারপর আপনার মোবাইল নম্বর দিন। মনে রাখবেন, অন্য কেউ আপনার পাসওয়ার্ড জেনে ফেললে, কিংবা কেউ অন্য কোনো ডিভাইস থেকে আপনার আইডিতে লগইন করতে নিলে এই অপশন তা প্রতিহত করবে। আপনার মোবাইলে চলে আসবে ভেরিফিকেশন কোড, যার দ্বারা আপনি বুঝতে পারবেন আপনার আইডি পাসওয়ার্ড কেউ জেনে গেছে, অথবা কেউ অনধিকার প্রবেশ করছে।
৪. এছাড়াও আপনি একই অপশন থেকে চালু করতে পারেন ‘অনধিকার লগইন এলার্ট’। যেটি আপনার আইডি নিরাপত্তা আরো জোরদার করবে।
এগুলো ছিল আপনার ফেসবুক আইডি সুরক্ষিত করতে একদম প্রাথমিক কিছু পদক্ষেপ।
ফেসবুক আইডি সুরক্ষিত রাখার আরো অন্যান্য করণীয় শিখতে হলে, চোখ রাখুন আগামী পর্বে…
লেখক: শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

আগাম বার্তা/এসআর

শেয়ার করুন

আপনি আরও যা পড়তে পারেন

Leave a Reply

Back to top button
Close