Doctor Tips

বড়দিনের আগেই করোনা রোধের টিকা! কী বলছেন বায়োএনটেকের কর্ণধার?

: ‘‘সব কিছু এখনও সঠিক পথে এগোচ্ছে। আশা করছি ডিসেম্বরের গোড়াতেই, বড়দিনের আগে আমরা করোনা টিকা তৈরির ছাড়পত্র পেয়ে যাব।’’ বৃহস্পতিবার  স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন  ফাইজারের সহযোগী সংস্থা বায়োএনটেকের কর্ণধার উগুর সাহিন। এই মন্তব্য আশার আলোর দেখাচ্ছে ভারতকে। 
জার্মান সংস্থা বায়োএনটেক-এর সঙ্গে হাত মিলিয়ে এমআরএনএ প্রযুক্তির সাহায্যে কোভিড-১৯ রোধের ভ্যাকসিন তৈরি করছে ফাইজার। গতকাল ফাইজার কর্তপক্ষ জানিয়েছেন, মানবদেহে তৃতীয় পর্যায়ের পরীক্ষায় ৯৫ শতাংশ সাফল্য পেয়েছে তাঁদের করোনা টিকা।
রাশিয়ায় Sputnik V থেকে শুরু করে আরও কয়েকটি ভ্যাকসিন রয়েছে আলোচনার তালিকায়। এখন শুধু উত্পাদনের অনুমতির অপেক্ষা। কোম্পানির দাবি, বয়স্ক মানুষদের মধ্যে এই ভ্যাকসিন সমান কার্যকর। এই টিকা নিলে কোনও  বিপদের কারণ নেই।
করোনা ভ্যাকসিনটির কার্যক্ষমতা নিয়ে কোম্পানির দাবি,  শেষপর্যায়ে ১৭০ জন করোনা রোগীর ওপরে তা প্রয়োগ করে ৯৫ শতাংশ সাফল্য পাওয়া গিয়েছে। নিরাপত্তার কথা বিচার করলে মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের যে মাপকাঠি তা পূরণ করেছে ভ্যাকসিনটি। এখনও পর্যন্ত যাদের ওপরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে তাদের ওপরে কোনও বিরূপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। Pfizer এর তরফে আরও জানানো হয়েছে, আপাতকালীন অবস্থায় ভ্যাকসিনটি প্রয়োগের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে আবেদন জানানো হবে।

Back to top button