Bangladesh

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে চায় কাতার

বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে আগ্রহ প্রকাশ করেছে কাতার। রোববার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে সফররত কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সোলতান বিন সাদ আল-মুরাইখি তার দেশের এ আগ্রহের কথা জানান।

সাদ আল-মুরাইখি বলেন, তার দেশ বাংলাদেশ থেকে চিকিৎসক, প্রকৌশলীর মতো বিভিন্ন সেক্টরে দক্ষ জনশক্তি নিতে করতে আগ্রহী।

বিভিন্ন সেক্টরে দুই দেশের সহযোগিতা বৃদ্ধির সম্ভবনার কথা তুলে ধরে তিনি বলেন, সহযোগিতার বহু ক্ষেত্র এখনো অজানা রয়ে গেছে। আমাদের এসব ক্ষেত্রগুলো খুঁজে বের করতে হবে।

শিক্ষাখাতে দুইদেশের সহযোগিতা প্রত্যাশা করেন কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

রোহিঙ্গা সংকট বিষয়ে তিনি বলেন, কাতার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা অব্যহত রাখবে।

জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর অফিসে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার প্রশংসা করে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আপনার উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন আম’রা অনুসরণ করছি।

আঞ্চলিক ও মু’সলিম বিশ্বে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ভুমিকা প্রত্যাশা করেন সোলতান বিন সাদ আল-মুরাইখি।

এ প্রসঙ্গে তিনি বলেন, আম’রা অন্যের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে চাই না। এক্ষেত্রে আপনি (শেখ হাসিনা) মু’সলিম বিশ্বে দৃষ্টান্ত।

এ সময় সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাতার বাংলাদেশে বিনিয়োগ করতে পারে।

সোলতান বিন সাদ আল-মুরাইখি’র মাধ্যমে কাতারের আমিরকে মুজিববর্ষে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী’তে কাতারের আমিরকে বাংলাদেশে অভ্যর্থনা জানাতে পারলে আম’রা খুশি হবো।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহম’দ কায়কাউস, বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্ম’দ নাসের আল-দেহাইমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close