Bangladesh

বান্দরবানে কলেরা আক্রান্তদের চিকিৎসা সেবায় সেনাবাহিনী

গত কয়েকদিন যাবত বান্দরবানের আলীকদম উপজেলাস্থ কুরুকপাতা ইউনিয়নের মাংরুম পাড়া, ম্যানলিউ পাড়া এবং সমথং পাড়া নামক এলাকায় ব্যাপক আকারে কলেরার প্রাদুর্ভাব দেখা দেয়। বর্তমানে এই পাড়াসমূহে মুরং জনগোষ্ঠীর প্রায় ১৩৬ জন নারী, পুরুষ ও শিশু কলেরায় আক্রান্ত হয়ে মুমূর্ষু অবস্থায় রয়েছে।

এছাড়া আক্রান্তদের কয়েকজন ইতোমধ্যে মৃত্যুবরণ করেছে বলেও জানা যায়।

এই এলাকায় কলেরা প্রাদুর্ভাবের শুরু থেকেই সেনাবাহিনীর টহল দলের মাধ্যমে বিশুদ্ধ খাবার পানি, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইনসহ প্রয়োজনীয় ঔষধ বিনামূল্যে আক্রান্তদের মাঝে বিতরণ করা হয়।

পরবর্তীতে আক্রান্তদের শারীরিক অবস্থার আরো অবনতি হলে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের উদ্যোগে বান্দরবান রিজিয়নের তত্ত্বাবধানে আলী কদম সেনা জোনের একটি মেডিক্যাল টিম আক্রান্ত এলাকায় প্রেরণের সিদ্ধান্ত নেয়া হয়।

১৪ জুন স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি বিশেষজ্ঞ চিকিৎসক দলসহ হেলিকপ্টারযোগে বিপুল পরিমাণ ঔষধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, স্যালাইন এবং শুকনো খাবার ও বিশুদ্ধ খাবার পানিসহ আক্রান্ত এলাকায় গমন করে মেডিক্যাল টিমটি।

মেডিক্যাল টিমটি আক্রান্তদের শারীরিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত সেখানে একটি ফিল্ড হাসপাতাল তৈরী করে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান অব্যাহত রাখবে।

পার্বত্য চট্টগ্রামে সেনাবাহিনীর এধরনের জনকল্যাণমূলক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে সেনা সূত্রে জানা যায়।-আইএসপিআর

আজকের জনপ্রিয়:>> লাশ কাটা ঘরে লাশের সাথে কি করা হয় জানেন ? আপনার কল্পনা কেও হার মানাবে>>
অনেকেই জানেন না অল্প বয়সে চুল পাকার কারণ

Share:

সূত্রঃ zoombangla

Back to top button